ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ভূ-রাজনীতির ফাঁদে আটকে আছে রোহিঙ্গা সংকট


Ekushey Sangbad

অক্টোবর ১, ২০২০, ০২:২৮ পিএম
ভূ-রাজনীতির ফাঁদে আটকে আছে রোহিঙ্গা সংকট

ঢাকাঃ বর্তমান বাংলাদেশের যে সমস্যাটি সবচেয়ে বেশি মাথাচড়া দিয়ে উঠেছে, সেটা হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন। এ প্রক্রিয়া এখন জটিল থেকে জটিলতর হচ্ছে। ১৯৭০ সাল থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের আগমন। তখন থেকেই শরণার্থীর নাম দিয়ে এ দেশে রোহিঙ্গারা বসবাস করে আসছে। ২০১৭ সাল পর্যন্ত ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে বলে বিভিন্ন সরকারি সূত্রে জানা গেছে। সেই ৫ লাখ রোহিঙ্গার সঙ্গে বর্তমানে আরও ১১ লাখের অধিক রোহিঙ্গা যোগ হয়েছে বাংলাদেশে। তারা কক্সবাজার, টেকনাফ, উখিয়ার বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান করছে। এখনও তাদের আসা থেমে নেই। রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পররাষ্ট্র দপ্তর ও মিয়ানমার সরকার বৈঠকের পর বৈঠক করছে।

২০১৭ সালের আগস্ট মাসে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের পর সমস্যাটি যে এতটা জটিল হয়ে উঠবে, তা অনেকের ভাবনায়ও ছিল না। উপরন্তু এর কিছুদিন পরই বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি প্রত্যাবাসন চুক্তি হয়, যার ফলে মনে হয়েছিল দুই দেশের সমঝোতার মাধ্যমে কোনো ধরনের সংকট ছাড়াই বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে এবং সমস্যাটি দীর্ঘায়িত হবে না। কিন্তু দুঃখের বিষয় হলো, আমরা এই সমঝোতার কোনো বাস্তবিক প্রয়োগ দেখতে পাইনি।

রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশ দেখিয়েছে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। বাংলাদেশ নিশ্চিত করেছে তাদের সুরক্ষা, ব্যবস্থা করেছে জীবন রক্ষাকারী মানবিক সাহায্যের। আজ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিবন্ধিত প্রতি দশ জন রোহিঙ্গার মধ্যে নয় জন বাস করে বাংলাদেশে।