AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অজুতে পানি অপচয় নিয়ে মহানবী সা. যা বলেছেন


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১২:০২ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪
অজুতে পানি অপচয় নিয়ে মহানবী সা. যা বলেছেন

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সবসময় পবিত্র থাকতেন এবং অন্যদের পবিত্র থাকার নির্দেশ দিতেন। তিনি অধিকাংশ সময় নামাজের জন্য নতুন করে অজু করতেন। আবার শরীর পবিত্র থাকলে কখনো কখনো এক অজুতেই কয়েক ওয়াক্ত নামাজ আদায় করতেন।

কখনোবা তিনি এক ‘মুদ’ ( প্রায় এক সের)  পানি দিয়ে অজু করতেন। অজু করতে গিয়ে ভালোভাবে পানি ব্যবহার করতেন। তবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো পানি নষ্ট করতেন না। তিনি উম্মতকেও পানি নষ্ট না করার নির্দেশ দিয়েছেন এবং পানি অপচয় করতে নিষেধ করেছেন।

তিনি বলেছেন,  আমার উম্মতের ভেতর এমন লোকও থাকবে যারা অজুতে অহেতুক পানির অপব্যয় ঘটাবে।তিনি আরেক হাদিসে বলেছেন, অজুর সময় ‘ওলহান’ নামক এক শয়তান এসে কুমন্ত্রণা দিতে থাকে। পানির ব্যাপারে তা কুমন্ত্রণা থেকে বেঁচে থাকো।

একবাব তিনি হজরত সাদ রা.-এর পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তিনি অজু করছিলেন। তা দেখে রাসূল সা. বলেলেন, পানির অপব্যয় করো না। তিনি বললেন, পানিতেও অপব্যয় হয়?রাসূল সা. জবাবে বললেন,  হ্যাঁ, তুমি যদি প্রবাহিত নদীর তীরে বসেও অজু করো তখনও।

রাসূল সা. অবস্থা ভেদে একবার, দুবার, তিনবার পর্যন্ত অঙ্গ ধুতেন বলে হাদিসে প্রমাণ পাওয়া যায়। কোনো রেওয়ায়েতে এমন আছে যে, তিনি একই অজুতে কোনো অংশ দুবার এবং কোনো অঙ্গ তিনবারে ধুয়েছেন।

কখনো তিনি এক আঁজল পানি দিয়ে কুলি ও নাকে পানি দুটোই সারতেন। (যাদুল মাআদ)

একুশে সংবাদ/এস কে  

Link copied!