AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোজা আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান রাখার সবিশেষ প্রশিক্ষণ -ছারছীনার পীর ছাহেব


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪২ পিএম, ২৯ মার্চ, ২০২৪
রোজা আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান রাখার সবিশেষ প্রশিক্ষণ -ছারছীনার পীর ছাহেব

আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ধসঢ়; মোহাম্মদ মোহেব্বুল্লাহ  (মা.জি.আ.) বলেছেন- রোজা হল গুপ্ত ইবাদত। যেহেতু মানুষ এ ইবাদতে মুনাফেকী রাখতে পারে না। ইচ্ছা করলে সে গোপনে খেতে বা পান করতে পারে অথবা উপবাস থেকেও নিয়ত ভেঙ্গে ফেলতে পারে। এককথায় রোজা এমন একটি আন্তরিক ইবাদত যা বান্দা ও প্রভুর মাঝে একান্ত গুপ্ত থাকে। রোজার মাঝে রয়েছে আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান রাখার সবিশেষ প্রশিক্ষণ। নিছক আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান ও সত্য ভয় না থাকলে 
প্রকৃতরূপে রোজা রাখা যায় না। 


পীর ছাহেব কেবলা আরও কলেন- আল্লাহ তায়ালা রোজাকে পৃথক বৈশিষ্ট দান করেছেন। বান্দার প্রত্যেক আমলের সাওয়াবকে ১০ গুণ থেকে ৭০০ গুণ পর্যন্ত বৃদ্ধি করে থাকেন। এ প্রসঙ্গে হাদিসে কুদসীতে উল্লেখ আছে, মহান আল্লাহ তায়ালা বলেন- রোজা আমার জন্য আর এর প্রতিদান একমাত্র আমিই দিব। সুতরাং রোজা পালনের মাধ্যমে মানুষেন ঈমান বৃদ্ধি পাওয়ার কারণে এ মাসে মানুষের ইবাদত, আমল, দান-খয়রাত, তওবা ইস্তেগফারের প্রতি অটল থাকে।


গতকাল ঢাকার মহাখালিস্থ মসজিদে গাউসুল আজম কমপ্লেক্সে বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ ইউনাইটেড ঢাকার উদ্যেগে আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে হযরত পীর ছাহেব কেবলা একথা বলেন।


ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ. এম. এম. বাহাউদ্দীন, বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর ও হযরত পীর ছাহেব কেবলার বড় ছাহেবজাদা আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ধসঢ়; আবু নছর নেছারুদ্দীন আমদ হুসাইন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ শাব্বির আহমদ মোমতাজী, বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর নায়েবে আমীর ও দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক আল্লামা কবি রূহুল আমিন খাঁন, ড. মুফতী আল্লামা কাফিল উদ্দিন সরকার সালেহী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. হাফেজ মাওলানা মোঃ রুহুল আমিন প্রমূখ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!