AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সকাল-সন্ধ্যার দোয়াগুলো কখন পড়বেন?


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১১:৩২ এএম, ১৩ নভেম্বর, ২০২৩
সকাল-সন্ধ্যার দোয়াগুলো কখন পড়বেন?

সকাল শুরু হওয়ার আগে মুসলমানেরা ফজর নামাজ পড়েন। আবার সন্ধ্যার শুরুটাও হয় মাগরিবের নামাজের মাধ্যমে। মানুষজন যেনো সবসময় বিপদ মুক্ত থাকতে পারেন এজন্য নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতকে সকাল ও সন্ধ্যা বেলায় বিভিন্ন আমল শিখিয়েছেন। সকাল-সন্ধ্যায় নিয়মিত কেউ হাদিসে নবীজির শেখানো দোয়া ও আমল করলে বিপদ থেকে মুক্ত থাকবেন।

তবে যেহেতু সকাল সন্ধ্যা শুরু হয় দুই নামাজের মাধ্যমে, তাই অনেকের মনে কিছুটা দ্বিধাদ্বন্দ্ব থেকে যায়, এটা ভেবে যে দোয়াগুলো আসলে কখন পড়বেন- নামাজের আগে নাকি পরে।

দোয়াগুলো আসলে নামাজের আগে পড়া হবে নাকি পরে- এর সময়সীমা নির্ধারণ নিয়ে বিভিন্ন মত রয়েছে। তবে গ্রহণযোগ্য মত হলো, সন্ধ্যার দোয়া, জিকির ও আমলগুলো আসরের পর থেকে রাতের এক-তৃতীয়াংশ পর্যন্ত এবং সকালের দোয়া, জিকির ও আমলগুলো ফজর উদয় থেকে ইশরাকের নামাজের ওয়াক্ত পর্যন্ত পড়া যায়।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন,فَاصۡبِرۡ اِنَّ وَعۡدَ اللّٰهِ حَقٌّ وَّ اسۡتَغۡفِرۡ لِذَنۡۢبِکَ وَ سَبِّحۡ بِحَمۡدِ رَبِّکَ بِالۡعَشِیِّ وَ الۡاِبۡکَارِ

কাজেই তুমি ধৈর্য ধারণ কর, (তুমি দেখতে পাবে) নিশ্চয়ই আল্লাহর প্রতিশ্রুতি সত্য, তুমি তোমার ভুল-ভ্রান্তির জন্য ক্ষমা প্রার্থনা কর আর সকাল-সন্ধ্যা তোমার প্রতিপালকের প্রশংসা সহকারে পবিত্রতা বর্ণনা কর। (সূরা মুমিন, (৪০), আয়াত, ৫৫)

অন্য আয়াতে আল্লাহ তায়ালা বলেন, فَسُبۡحٰنَ اللّٰهِ حِیۡنَ تُمۡسُوۡنَ وَ حِیۡنَ تُصۡبِحُوۡنَ ﴿۱۷﴾فسبحن الله حین تمسون و حین تصبحون

অতএব তোমরা আল্লাহর তাসবীহ কর, যখন সন্ধ্যায় উপনীত হবে এবং সকালে উঠবে। (সূরা আর রুম, (৩০) আয়াত, ১৭)

আল্লাহ তায়ালা আরও বলেন,فَاصۡبِرۡ عَلٰی مَا یَقُوۡلُوۡنَ وَ سَبِّحۡ بِحَمۡدِ رَبِّکَ قَبۡلَ طُلُوۡعِ الشَّمۡسِ وَ قَبۡلَ الۡغُرُوۡبِ  

অতএব এরা যা বলে, তাতে তুমি ধৈর্যধারণ কর এবং সূর্য উদয়ের পূর্বে ও অস্তমিত হওয়ার পূর্বে তুমি তোমার রবের প্রশংসাসহ তাসবীহ পাঠ কর। ( সূরা কাফ, (৫০), আয়াত, ৩৯)

অন্য আয়াতে বর্ণিত হয়েছে,وَ اذۡکُرۡ رَّبَّکَ فِیۡ نَفۡسِکَ تَضَرُّعًا وَّ خِیۡفَۃً وَّ دُوۡنَ الۡجَهۡرِ مِنَ الۡقَوۡلِ بِالۡغُدُوِّ وَ الۡاٰصَالِ وَ لَا تَکُنۡ مِّنَ الۡغٰفِلِیۡنَ

তোমার প্রতিপালককে মনে মনে বিনয়ের সঙ্গে ভয়-ভীতি সহকারে অনুচ্চস্বরে সকাল-সন্ধ্যায় স্মরণ কর আর উদাসীনদের দলভুক্ত হয়ো না। (সূরা আরাফ, (৭), আয়াত, ২০৫)

কোরআনের এই আয়াতগুলোর আলোকে আলেমরা বলেন, সকাল-সন্ধ্যার দোয়া, জিকির ও আমলগুলো পড়ার সময়সীমার ব্যাপারে প্রশস্ততা রয়েছে। তবে উত্তম সময় হলো ফজর ও মাগরিব নামাজের পর। (নববী, আল-আযকার ১/১৫৭; ওছায়মীন)।
একুশে সংবাদ/এস কে 

Link copied!