AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার হজের খুতবা দেবেন যে ইমাম


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১০:২৫ এএম, ২০ জুন, ২০২৩
এবার হজের খুতবা দেবেন যে ইমাম

জিলহজ মাসের ৯ তারিখকে আরাফার দিন বলা হয়। হাজিরা এদিন আরাফার ময়দানে অবস্থান করেন। সেখানে সমবেত হাজিদের উদ্দেশে মসজিদে নামিরা থেকে একজন ইমাম খুতবা প্রদান করেন। প্রতিবছরের মতো এবছরও মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন একজন ইমাম, এবার হজের খুতবার জন্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদকে নির্বাচন করা হয়েছে।

 

হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে সাবাক ওয়েবসাইট ও মসজিদুল হারাম ও নববী বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

 

খবরে বলা হয়েছে, এ বছর হজের খুতবার জন্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদকে নির্বাচন করেছেন পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশা সালমান।

 

শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য। তিনি মসজিদুলর হারামের ইমাম ও খতিব শায়খ মাহের মুআইকিলির পরিবর্তে বিভিন্ন সময় নামাজের দায়িত্ব পালন করে থাকেন।

 

শায়খ ড. ইউসুফ আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এসময় তিনি তার সফলতা কামনা করেন।

 

এছাড়াও শায়খ আব্দুর রহমান আস-সুদাইস পবিত্র দুই মসজিদে আগত মেহমানদের সেবার প্রতি গুরুত্ব দেওয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 

প্রসঙ্গত, ৯ জিলহজ মসজিদে নামিরাহ থেকে হজের মুল খুতবা আরবিতে দেওয়া হবে। সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে। এবছর বাংলাসহ ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, হিন্দি, তামিল ও সোয়াহিলি মোট ১৪ ভাষায় হজের খুতবা অনুবাদ করা হবে।

 

আরাফা প্রাঙ্গণে অবস্থিত মসজিদে নামিরাহর এই স্থানে মহানবী মুহাম্মদ (সা.) প্রদত্ত খুতবাটি বিদায় হজের ভাষণ নামে পরিচিত। ঐতিহাসিক ওই ভাষণে তিনি ইসলামের শিক্ষা, মানবাধিকার, নারী অধিকারসহ বিভিন্ন সামাজিক ঘোষণা দিয়েছিলেন।

 

সুত্র : হারামাইন শরিফাইন, সাবাক ওয়েব সাইট, আল-মদিনা অনলাইন

 

একুশে সংবাদ/স ক

Link copied!