AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাথরুম থেকে বের হওয়ার দোয়া


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১০:০৩ এএম, ২ এপ্রিল, ২০২৩
বাথরুম থেকে বের হওয়ার দোয়া

একান্ত প্রাকৃতিক প্রয়োজন পূরণ করতে বাথরুমে যেতে হয় মানুষকে। বাথরুমে টিস্যু ব্যবহার ও পরিস্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষ খেয়াল রাখা জরুরি। কারণ, শৌচকর্ম সম্পাদনের পর ঠিকমতো পবিত্রতা অর্জন না করলে কোনও ইবাদত কবুল হবে না।

 

হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, হে লোকেরা! আল্লাহ ‘তাইয়িব’ বা পবিত্র। তিনি পবিত্র জিনিস ছাড়া কিছু গ্রহণ করেন না। আল্লাহ তাঁর রাসুলদের যেসব বিষয়ের নির্দেশ দিয়েছেন, মুমিনদেরও সেসব বিষয়ের নির্দেশ দিয়েছেন।

 

তিনি বলেছেন, ‘হে রাসুলগণ! তোমরা পবিত্র বস্তু থেকে আহার করো এবং সত্কাজ করো। তোমরা যা করো সে সম্পর্কে আমি সবিশেষ অবগত।’ (সুরা : মুমিনুন, আয়াত : ৫১)।

 

তিনি আরো বলেন, ‘হে মুমিনরা! তোমাদের আমি যে জীবিকা দিয়েছি তা থেকে পবিত্র বস্তু আহার কোরো।’ (সুরা : বাকারা, আয়াত : ১৭২; সুনানে তিরমিজি, হাদিস : ২৯৮৯)

 

অতএব, ইবাদত কবুলের জন্য পবিত্রতা অর্জন গুরুত্বপূর্ণ। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও বাথরুম ব্যবহারের পর পবিত্রতা অর্জনের বিষয়গুলো শিক্ষা দিয়েছেন ।

 

এক হাদিসে আল্লাহর রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘আমি তোমাদের জন্য পিতার মতো। আমি তোমাদের সব কিছু শিক্ষা দিয়ে থাকি। তোমরা প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে কেবলাকে সামনে বা পেছনে দিয়ে বসবে না। ডান হাত দিয়ে শৌচকার্য সম্পাদন করবে না।’ তিনি তিনটি ঢিলা ব্যবহারের নির্দেশ দিতেন এবং গোবর ও হাড্ডি দ্বারা ঢিলা করা থেকে বারণ করতেন। -(আবু দাউদ, হাদিস : ০৭)

 

বাথরুমে প্রবেশের দোয়া

এর পাশাপাশি আল্লাহর রাসুল বাথরুমে প্রবেশ ও বের হওয়ার সময় দোয়া পড়ার কথা বলেছেন, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘নোংরা জায়গাগুলো জ্বিন ও শয়তানদের থাকার জায়গা। অতএব তোমাদের মধ্যে কেউ যখন প্রসাব-পায়খানায় যায়, সে যেন এই দোয়া বলে-

اللَّهُمَّ إِنِّى أَعُوذُ بِكَ مِنَ الْخُبْثِ وَالْخَبَائِثِ


উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল খুবুসি ওয়াল খাবা-ইস।

অর্থ : হে আল্লাহ, আমি আপনার আশ্রয় প্রার্থনা করছি দুষ্ট পুরুষ-জ্বিন ও দুষ্ট নারী-জ্বিনের অনিষ্ট থেকে। (বুখারি, হাদিস : ১৪২ )

 

অথবা যেন এই দোয়া বলে-

ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ اللَّهُمَّ إِنِّى أَعُوذُ بِكَ مِنَ الْخُبْثِ وَالْخَبَائِثِ

উচ্চারণ : বিসমিল্লাহি আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল খুবুসি ওয়াল খাবা-ইস।

অর্থ : আল্লাহর নামে শুরু করছি, হে আল্লাহ! আমি আপনার আশ্রয় প্রার্থনা করছি দুষ্ট পুরুষ-জ্বিন ও দুষ্ট নারী-জ্বিনের অনিষ্ট থেকে। (মুসান্নাফে ইবনে আবী শাইবাহ, হাদিস : ৫)


বাথরুম থেকে বের হওয়ার দোয়া

বাথরুম থেকে বাইরে আসার পর আরেকটি দোয়া পড়ার কথা বলা হয়েছে। দোয়াটি হলো—

الحمدُ للهِ الذي أَذْهَبَ عَنَّى الأَذَى وعَافَانِي

উচ্চারণ : আলহামদুলিল্লা হিল্লাজি আজহাবা আন্নিল আজা ওয়া আফানি

অর্থ : সমস্ত প্রশংসা আল্লাহর যিনি আমার হতে কষ্টদায়ক বিষয়সমূহ দূর করেছেন এবং আমাকে নিস্তার দিয়েছেন। (আবু দাউদ, হাদিস  : ৩০ : ইবনে মাজাহ, হাদিস : ৩০১)

একুশে সংবাদ/ঢা প/সম  

Link copied!