AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভোট দিয়ে প্রমাণ করুন দেশে গণতন্ত্র আছে: সিইসি


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১২:২১ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪
ভোট দিয়ে প্রমাণ করুন দেশে গণতন্ত্র আছে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সুষ্ঠুভাবে উপজেলা নির্বাচনে ভোট দিয়ে প্রমাণ করুন দেশে গণতন্ত্র আছে, নির্বাচন নির্বাচনের মতো হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্টদের বৈঠকে তিনি একথা বলেন।

সিইসি বলেন, এবারের উপজেলা নির্বাচন ব্যর্থ হলে ৭ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দেশে যে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে তা ক্ষুণ্ন হবে। যেকোনো মূল্যে নির্বাচনটা সুষ্ঠু করতে হবে। এ সময় সিইসি মাঠ প্রশাসনের কর্মকর্তাদের উপজেলা নির্বাচনে যেন সহিংসতা না হয় সেদিকে খেয়াল রাখতে নির্দেশনা দেন।

প্রথম ধাপের তফসিল অনুযায়ী, ১৫০ উপজেলায় নির্বাচন হবে আগামী ৮ মে। এই ধাপের নির্বাচনে প্রচার-প্রচারণা চলছে। প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে এক হাজার ৬৯৩ জন।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, বর্তমানে আপিল গ্রহণের কার্যক্রম চলছে। মনোনয়নপত্র দাখিল করেছেন দুই হাজার ৫৫ জন। আপিল নিষ্পত্তি হবে ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোট গ্রহণ হবে ২১ মে।

তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ১১২ উপজেলায় ভোট হবে।

চতুর্থ ধাপে আগামী ৫ জুন ৫৫ উপজেলায় ভোট হবে। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ মে, বাছাই ১২ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৩ থেকে ১৫ মে, আপিল নিষ্পত্তি ১৬ থেকে ১৮ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ মে, প্রতীক বরাদ্দ ২০ মে।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

Link copied!