AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জুলাই মাসে মেট্রোরেলের টিকিটে বসতে পারে ভ্যাট


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৪০ পিএম, ১ এপ্রিল, ২০২৪
জুলাই মাসে মেট্রোরেলের টিকিটে বসতে পারে ভ্যাট

উত্তরা থেকে মতিঝিলে যাতায়াতের সহজ মাধ্যম মেট্রোরেল। প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী পরিবহন করে থেকে এই নগর পরিবহনব্যবস্থা।  ২০২২ সালের ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হলেও গত বছর থেকে পুরোদমে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল। রেলটি চালুর পর থেকে ট্রেনের টিকিটের ওপর ভ্যাট মওকুফ আছে, যা আগামী ৩০ জুন  মাসে শেষ হবে। তবে এবছরের জুলাই মাস থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করতে চায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)। সংস্থাটি ভ্যাট ওকুফ সুবিধা আর অব্যাহত রাখতে আগ্রহী নয়। কারণ, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুসারে সব ধরনের করছাড় কমাতে হবে। কিন্তু ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিডেট বা মেট্রোরেল কোম্পানি ভ্যাট বসানোর প্রস্তাবে রাজি নয়।

এনবিআরের ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, মেট্রেরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের জন্য এনবিআর গত বছরের শুরুর দিকে একবার মেট্রোরেল কোম্পানির সঙ্গে আলোচনা করেছিল। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এ বছরের ফেব্রুয়ারি মাসেও ভ্যাট আরোপ নিয়ে এনবিআর ও মেট্রোরেল কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে নতুন করে একটি মিটিং হয়েছে। ওই মিটিংয়ে টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব দেওয়া হয়। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ তখন সেই প্রস্তাবে রাজি হয়নি। পরে মেট্রোরেল কর্তৃপক্ষ টিকিটের ওপর ভ্যাট না বসানোর যুক্তি দেখিয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে চিঠি দেয়।

এ বিষয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব ও পরিচালক আবদুর রউফ সংবাদমাধ্যমকে বলেন, বর্তমান ভ্যাট আইন অনুযায়ী শীতাতপনিয়ন্ত্রিত রেল টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের আইন আছে। কিন্তু ওই সব ট্রেনে শীতাতপনিয়ন্ত্রিত শ্রেণি ছাড়াও সাধারণ শ্রেণি আছে। টিকিটধারী যাত্রীদের ‘শ্রেণি’ পছন্দ করার সুযোগ আছে। কিন্তু মেট্রোরেলে পুরোটাই শীতাতপনিয়ন্ত্রিত। সেখানে সব যাত্রীদের একই টিকিট কাটতে হয়। এ ছাড়া মেট্রোরেল এখন পুরোপুরি গণপরিবহন, যেখানে সাধারণ মানুষ ভ্রমণ করে।

এনবিআরের ভ্যাট বিভাগের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, ঈদের পর বিষয়টি নিয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে আবার বৈঠক হবে। ভ্যাট বিভাগের ওপর কর আদায় বাড়ানোর চাপ আছে। বর্তমানে বিভিন্ন খাতে যে করছাড় দেওয়া হয়, তা কমানোর জন্যও চাপ আছে।

২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে যে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।

বিশ্লেষকেরা মনে করেন, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট বসানো উচিত হবে না। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, জনগণের ওপর চাপ সৃষ্টি করে এমন কর আরোপ করা ঠিক হবে না। টিকিটের ওপর ভ্যাট বসালে টিকিটের দাম বাড়তে পারে। যাত্রীরা সেটা বহন করতে পারবে কি না, তা বিবেচনায় আনতে হবে।


একুশে সংবাদ/প্র.আ.প্র/জাহা

 

 

Link copied!