AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৬৫৩ বিচারিক হাকিমকে প্রশিক্ষণ দেবে ইসি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৪৫ এএম, ২৯ ডিসেম্বর, ২০২৩
৬৫৩ বিচারিক হাকিমকে প্রশিক্ষণ দেবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দায়িত্ব পালনের সুবিধার্থে ৬৫৩ জন বিচারিক হাকিমকে আগামী সোমবার (১ জানুয়ারি) প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। 

গতকাল বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সংশ্লিষ্টদের এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসির আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালাম।

বলা হয়েছে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনি অপরাধসমূহ আমলে নেয়া এবং তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্ত সারা দেশে ৩০০ সংসদীয় আসনে নির্বাচনি দায়িত্বপ্রাপ্ত ৬৫৩ জন প্রথম শ্রেণির বিজ্ঞ বিচারিক হাকিমদের ১ জানুয়ারি ১০টা থেকে দিনব্যাপী আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্রিফিং ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞ বিচারিক হাকিমদের নির্ধারিত তারিখ ও স্থানে সকাল ৯টায় নিবন্ধন সম্পন্ন করে দিনব্যাপী ব্রিফিং ও প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে বলে জানানো হয় ওই চিঠিতে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দায়িত্বে নিয়োজিত করতে আট বিভাগের জন্য আরও এক হাজার ৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ইসির এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণের পাশাপাশি ভোট গ্রহণের দুদিন আগ ও পরের দুদিন পর্যন্ত অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত পাঁচদিনের জন্য নির্বাচনী এলাকার সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধের জন্য এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনী টিমের সঙ্গে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিতকরণের প্রয়োজন হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, আট বিভাগে বর্তমানে এক হাজার ১৬২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছে। এ ছাড়া আচরণবিধি প্রতিপালনের জন্য ভ্রাম্যমাণ আদালতে নিয়োজিত আছে ৭৫৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। অতিরিক্ত আরও এক হাজার ৯০৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন।

এর ভেতর ঢাকা বিভাগে ৩৮৮ জন, ময়মনসিংহ বিভাগে ১২৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭৬ জন, সিলেট বিভাগে ১৪৪ জন, রাজশাহী বিভাগে ২১৯ জন, বরিশাল বিভাগে ১৮৬ জন, খুলনা বিভাগে ১৮৩ জন ও রংপুর বিভাগে ২৮২ জন অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে সংস্থাটি।

চাহিদা অনুযায়ী, যাদের পদায়ন করা হবে তাদের দুটি ব্যাচে বিভক্ত করে প্রথম ব্যাচের কর্মকর্তাদের আগামী ৩১ ডিসেম্বর ও দ্বিতীয় ব্যাচের কর্মকর্তাদের আগামী ২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ দেয়া হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!