AB Bank
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নির্বাচনে ভোটার প্রতি খরচ নির্ধারণ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৫৩ পিএম, ১৬ নভেম্বর, ২০২৩
নির্বাচনে ভোটার প্রতি খরচ নির্ধারণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একজন ভোটারের পেছনে প্রার্থীর সর্বোচ্চ নির্বাচনী ব্যয় ১০ টাকা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গত বুধবার ইসি সচিব মো. জাহাংগীর আলমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৪৪খ এর দফা (৩) এর অধীন মনোনয়নদানকারী রাজনৈতিক দল হইতে গৃহীত খরচসহ কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি খরচ ২৫ লাখ টাকার অধিক হইবে না এবং যেহেতু উক্তরূপ নির্বাচনি ব্যয় ভোটারপ্রতি হারে নির্ধারিত হওয়ার বিধান রহিয়াছে, সেহেতু বাংলাদেশ নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিটি নির্বাচনি এলাকায় ভোটারপ্রতি নির্বাচনি ব্যয় ১০ টাকা নির্ধারণ করিল।

একই সঙ্গে কোনো নির্বাচনি এলাকার ব্যয় সর্বোচ্চ ২৫ লাখ টাকার বেশি হবে না বলেও জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

বুধবার (১৫ নভেম্বর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, ভোটগ্রহণ হবে আগামী বছরের ৭ জানুয়ারি।

সিইসি জানিয়েছেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণা শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

তফসিল ঘোষণার পরদিনই মনোনয়নপত্র বিক্রির ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগামী শনিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন পত্র তুলতে পারবেন আগ্রহীরা।

 

একুশে সংবাদ/জ.ন.প্র/জাহা 

Link copied!