AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকা উত্তরের ‍‍`চিফ হিট অফিসার‍‍` হলেন মেয়রকন্যা বুশরা আফরিন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:২৫ পিএম, ৪ মে, ২০২৩
ঢাকা উত্তরের ‍‍`চিফ হিট অফিসার‍‍` হলেন মেয়রকন্যা বুশরা আফরিন

যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডিয়েশন আরশট-রকফেলার ফাউন্ডেশনের হয়ে ঢাকার ‘চিফ হিট অফিসার’ (সিএইচও) হিসেবে কাজ শুরু করছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন। শুধু তাই নয়, তিনি এশিয়া অঞ্চলেরও প্রথম সিএইচও।

 

তিনি তাপমাত্রা কমাতে শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন।

 

বুধবার (৩ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ডিএনসিসি ও যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডিয়েশন আরশট-রকফেলার ফাউন্ডেশনের সমঝোতা চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান মেয়র আতিক।

 

তিনি বলেন, ‘ঢাকা শহরের তাপমাত্রা প্রতিনিয়ত বাড়ছে। দাবদাহের ফলে শহরের মানুষের জীবন-জীবিকা আজ হুমকিতে। মানুষের কর্মক্ষমতা কমে যাচ্ছে, স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন। শ্রমজীবী মানুষের কর্মঘণ্টা কমে যাওয়ায় আর্থিক ক্ষতি হচ্ছে। আমি আশা করছি, ডিএনসিসি এবং আরশট-রকের যৌথ উদ্যোগে তাপমাত্রা কমানোর মাধ্যমে একটি নিরাপদ ও শীতল ঢাকা গড়তে সক্ষম হব।’

 

এ সময় তিনি উত্তর সিটি করপোরেশন এলাকায় চলতি বর্ষা মৌসুমে দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দেন।

 

অনুষ্ঠানে বুশরা আফরিন বলেন, ‘আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন শহরের নেতাদের এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থানীয় বাসিন্দা হিসেবে আমি জানি, তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে বিশেষ করে স্বল্পআয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল, আরশট-রকের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাঘম্যান ম্যাকলিওড, ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেলসহ ডিএনসিসি ও আরশট-রকফেলার ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!