AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চরাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে সরকার: পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,গাইবান্ধা
০৮:৩৩ পিএম, ১২ মার্চ, ২০২৩
চরাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে সরকার: পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে সরকার সুষমভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। চরাঞ্চলের মানুষ যাতে পিছিয়ে না পড়েন সেজন্য মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দ্য চরস (এমফোরসি) প্রকল্পটি একেবারে পিছিয়ে পড়া তৃণমূল মানুষদের অর্থনৈতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত করে এলাকার উন্নয়ন করছেন, দেশের উন্নয়ন করছেন।

 

রোববার (১২ মার্চ) গাইবান্ধার ফুলছড়িতে জেলা উদ্যোক্তা ফোরামের আয়োজনে এবং এমফোরসি প্রকল্পের সহযোগিতায় দুই দিনব্যাপী উদ্যোক্তা ফোরাম চর মেলার উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী এসময় চলাঞ্চলের কৃষকদের উৎপাদিত ফসল উন্নত বাজারজাতকরণের জন্য চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (সিডিআরসি) নির্মিত ফুলছড়ি বাজারে পোর্টেবল ফসল সংরক্ষণাগার ও সৌরচালিত সেচ পাম্প পরিদর্শন করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, এমফোরসি প্রকল্পটি দুর্গম অঞ্চলে উন্নয়ন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মাইলফলক। তিনি প্রকল্প সংশ্লিষ্ট অংশীজন ও সুইজারল্যান্ড সরকারকে চরের  মানুষের পাশে থাকার জন্য ধন্যবাদ জানান।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, এই প্রকল্প বাস্তবায়নের ফলে চরাঞ্চলে অত্যাধুনিক কৃষি প্রযুক্তির প্রয়োগ বৃদ্ধি পাচ্ছে।  কৃষি উপকরণ ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিটি ফসল উৎপাদনের ক্ষেত্রে সাফল্যজনক অবদান রাখছে। এতে চরাঞ্চলে কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে, যা রাষ্ট্রীয় প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিমন্ত্রী এ সময় চরের দরিদ্র পরিবারের আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।

 

উল্লেখ্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং সুইজারল্যান্ডের সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। প্রকল্পটির উদ্যোগে উৎপাদিত ফসল ন্যায্যমূল্যে বিক্রি করার জন্য বাণিজ্যিক সেবাপ্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে দেওয়া হচ্ছে। ফলন বৃদ্ধি করতে দেওয়া হচ্ছে বিভিন্ন পরামর্শ ও কারিগরি সহযোগিতা।

 

পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক খলিল আহম্মদের সভাপতিত্বে সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো, উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম পারভেজ সেলিমসহ পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া ও সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ এ সময় বক্তৃতা করেন।

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহাঙ্গীর

Link copied!