AB Bank
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যা খেলে ওজন কমবে অবশ্যই


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:০২ পিএম, ৮ জুন, ২০২৪
যা খেলে ওজন কমবে অবশ্যই

                                                                               যা খেলে ওজন নিয়ন্ত্রণ হবে অবশ্যই


আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য থাকে। সেই সবে এমন অনেক খাদ্য উপাদান রয়েছে যা শুধু একটি নয়, স্বাস্থ্যের জন্য অনেক উপকার দেয়। এই খাবারগুলি খেলে শরীর এমন উপকার পায় যা ওজন কমাতেও কার্যকর। 
দেহে চর্বি বাড়লে মোটা হয়ে যায়। যার প্রভাব চর্বি পোড়াতে দেখা যায় অনেক কে এবং যাদের সেবন স্থূলতা কমাতে সাহায্য করে। জেনে নিন কোন কোন খাবারগুলোকে ডায়েটের অংশ করা যেতে পারে এবং যেগুলো খেলে ওজন কমে যেতে পারে।

আদা


হলুদ মেথি বীজ কোলেস্টেরল কমানো থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত উপকারিতা দেখায়। এই শস্যগুলি বিভিন্ন উপায়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। তবে ওজন কমানোর জন্য মেথির বীজ খাওয়ার সবচেয়ে ভালো উপায় হলো এই বীজগুলো পানিতে ভিজিয়ে, ফুটিয়ে চা পান করা। ওজনের উপর প্রভাব দৃশ্যমান হয়।
ওজন কমাতেও রসুন খাওয়া যেতে পারে। রসুন মেটাবলিজম বাড়ায় এবং অতিরিক্ত চর্বি কমাতেও প্রভাব দেখায়। প্রতিদিন এক কোয়া রসুন কাঁচা খেতে পারেন। এ ছাড়া সবজি, সালাদ ও স্যুপে যোগ করেও খাওয়া যায়।

মেথি


আধা থেকে এক চা চামচ দারুচিনি নিয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে খালি পেটে এই পানি পান করুন। প্রতিদিন এই পানি খেলে স্থূলতা কমতে শুরু করে। দারুচিনি বিপাক, কোলেস্টেরল এবং রক্তে শর্করার সাথে সম্পর্কিত সুবিধা প্রদান করে।
শরীরের কোথাও ব্যথা হলে, পেট ফুলে গেলে বা ওজন কমাতে চাইলে আদা খেতে পারেন। আদার চর্বি বার্নিং বৈশিষ্ট্য দ্রুত তাদের প্রভাব দেখায়। আদা ছোট ছোট টুকরো করে কেটে এক কাপ পানিতে রেখে ফুটিয়ে নিন। চায়ের মতো চুমুক দিয়ে এই পানি পান করুন।

রসুন


জিরার পানি ওজন কমাতেও কার্যকর। এই পানি তৈরি করতে এক গ্লাস পানিতে আধা চা চামচ জিরা দিয়ে ফুটিয়ে নিন। এই জল হালকা গরম করে পান করুন। এছাড়া সারারাত পানিতে জিরা ভিজিয়ে রাখতে পারেন।

 

একুশে সংবাদ/ এসএডি
 

Link copied!