AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বর্ষাকালে ফ্রিজ যে মোডে চালাবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:৫৫ পিএম, ১১ জুলাই, ২০২৩
বর্ষাকালে ফ্রিজ যে মোডে চালাবেন

বর্ষাকাল মানেই সারাক্ষণ স্যাতস্যাতে ভাব। বর্ষা আসার সঙ্গে সঙ্গে ঘরের জিনিসপত্রের দিকেও নজর দেওয়া প্রয়োজন। নাহলে অজান্তেই অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। যেমন ধরুন, এসি, ফ্রিজ, কুলার ইত্যাদি ব্যবহারের বিষয়ে সতর্ক থাকতে হবে।

 

জেনে নিন বর্ষার মৌসুমে ফ্রিজ কোন তাপমাত্রায় সেট করবেন-
 

* বাজারে সাধারণ ফ্রিজ এবং ইনভার্টার ফ্রিজ দুটোই পাওয়া যায়। তবে বর্তমানে ইনভার্টার ফ্রিজের চাহিদাই বেশি। তাই আপনাকে ইনভার্টার ফ্রিজের কুলিং মোড সম্পর্কে জানতে হবে। ইনভার্টার ফ্রিজে সাধারণত তিনটি মোড থাকে। এছাড়া বিভিন্ন সব আলাদা সেটিংস-এর জন্য কোনও কোনও রেফ্রিজারেটরে ঠান্ডা করার জন্য ৭টি পয়েন্ট দেওয়া হয়েছে, যা আপনি আপনার প্রয়োজন অনুসারে সেট করতে পারেন। যদিও গ্রীষ্ম, বর্ষা, শীতের জন্য আলাদা আলাদা মোড দেওয়া থাকে ফ্রিজে। মৌসুম বদলালে সেই মোড বদলে দিলেই হয়। তবে এই মোড বদল একেবারে সময় মতো করতে হয়।

 

* বর্ষাকালে ইনভার্টার ফ্রিজটি কম তাপমাত্রায় সেট করাই ভালো। এ সময় ফ্রিজের তাপপাত্রা ১.৭ থেকে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস রাখলে সব থেকে ভালো। বর্ষাকালে ফ্রিজের তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখা উচিৎ। না হলে ফ্রিজে বিভিন্ন ব্যাকটেরিয়ার বাসা বাঁধার সম্ভাবনা থাকে। পাশাপাশি, এতে আপনার বাড়ির ফ্রিজটি ঠান্ডাও হবে আবার অতিরিক্ত বরফও জমবে না।

 

* যখন একটি ইনভার্টার রেফ্রিজারেটরের ফ্রিজারে স্বাভাবিকের চেয়ে বেশি বরফ জমে, তখন ফ্রিজটি আর আগের মতো ঠান্ডা হতে চায় না। আর তাই যখনই আপনি দেখবেন, ফ্রিজের চারপাশে বরফ জমে গিয়েছে, তখন আপনার ফ্রিজটিকে ডি-ফ্রিজ করে ফেলুন। এর ফলে ফ্রিজের চারপাশে জমাট বরফ পানিতে পরিণত হবে এবং ড্রেনেজ পাইপ থেকে বেরিয়ে আসবে।

 

* কীভাবে রেফ্রিজারেটর ডি-ফ্রিজ করবেন-বর্তমানে বেশিরভাগ রেফ্রিজারেটরেই এর জন্য আলাদা করে সেটিংস থাকে। যদি আপনার ফ্রিজে না থাকে, তাহলে আপনাকে রেফ্রিজারেটরটি ডি-ফ্রিজ করতে একটু বেশি কষ্ট করতে হবে। তার জন্য প্রথমে ফ্রিজে রাখা সমস্ত খাবার বের করে ফেলতে হবে। তারপরে বেশ অনেকক্ষণের জন্য ফ্রিজের সুইচ বন্ধ রাখতে হবে। কয়েক ঘন্টার মধ্যেই আপনার ফ্রিজারের সমস্ত বরফ গলতে শুরু করবে। তখন সেগুলো নিয়ে আপনি বাইরে বের করে এনে ট্রেগুলো পরিষ্কার করে, আবার ঢোকাতে পারেন। সমস্ত কাজটা ঝকমারি মনে হলেও, এটি বিশেষ বিশেষ সময় করা প্রয়োজন। তবে এই ঝামেলাটা শুধুই সাধারণ ফ্রিজারের জন্যই।

 

 

একুশে সংবাদ/স ক  

Link copied!