AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দিনের অধিকাংশ সময় এসিতে থাকলে ত্বকে যে ক্ষতি হতে পারে?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১১:৫১ এএম, ৯ মে, ২০২৩
দিনের অধিকাংশ সময় এসিতে থাকলে ত্বকে যে ক্ষতি হতে পারে?

ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্যে বেশ কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাই শীত, গ্রীষ্ণ বা বর্ষা, যে কোনও সময়েই ময়শ্চারাইজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। ত্বকে আর্দ্রতার ঘাটতি হলেই কিন্তু বারোটা বাজতে শুরু করে। 

 

ত্বকের জেল্লার ঘাটতি হয়। তাই তো ত্বকের অন্দরে যাতে আর্দ্রতার ঘাটতি না হয়, সেদিকে নজর রাখতে হবে। কিন্তু কী ভাবেই বা এই কাজটা করবেন বলুন তো! আমাদের অনেককেই কর্মসূত্রে দিনের অনেকটা সময় শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে কাটাতে হয়।

 

এসি-এর মধ্য়ে এতক্ষণ থাকলে স্বাস্থ্য়ে প্রভাব পড়ে। ঠান্ডা-গরমে অনেকের শরীর খারাপ হয়। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে ত্বকে এর কী প্রভাব পড়ে? এটা কি আপনার ত্বকের জন্যে ভালো, নাকি এর কোনও ক্ষতিকারক প্রভাব আছে? চলুন এইসব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক বিশেষজ্ঞের থেকে।

 

এসি ঘরে থাকলে ত্বকে কী প্রভাব পড়ে?
দুই ঘণ্টা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকার পরেই আপনি পার্থক্য বুঝতে পারবেন। আপনি খেয়াল করবেন যে, ত্বক আগের মতো নেই। পরিবর্তন চোখে পড়বে। ধীরে ধীরে আপনার ত্বকের আর্দ্রতা হারাতে থাকবে।

 

​ত্বকে শুষ্কতা অনুভব করতে পারেন আপনি। তাই দীর্ঘক্ষণ এসি ঘরে থাকার পরে ত্বকে একটি বড় বদল চোখে পড়বেই। ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। দিনের পর দিন এমন চলতে থাকলে ত্বকের বড় ক্ষতিও হতে পারে বলে আশঙ্কা করে বিশেষজ্ঞদের একাংশ।


কেন এমন হয়?
​হেলথলাইন জানাচ্ছে, এয়ারকন্ডিশনিং আমাদের ফুসফুসের জন্য উপকারী ভূমিকা পালন করে। এটি ঘর থেকে ধোঁয়া এবং যানবাহনের দূষণ ছেঁকে বের করে দেয়। বাতাসের আর্দ্রতাও কম করে।

 

তবে, বাতাসে আর্দ্রতার পরিমাণ কমতে থাকায় তার প্রভাব পড়ে আপনার ত্বকেও। ঠিক শীতকালে যেমন হয়ে থাকে। বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকায় ত্বকেও তার প্রভাব পড়ে। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাও শুষে নেয়। ফলে ত্বক আরও রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়।


আর কী ক্ষতি হতে পারে ত্বকে?

দীর্ঘক্ষণ এসিতে থাকার ফলে ত্বক রুক্ষ হয়ে যায়, এই কথা আগেই আলোচনা করেছি। এর থেকে আরও বড় ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। ত্বক রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। চুলকানি হতে পারে। ফ্লেকি হয়। ত্বক লাল হয়ে যেতে পারে। ব়্যাশও হতে পারে।

 

ত্বকের আর্দ্রতার পরিমাণের সামঞ্জস্য নষ্ট হওয়ায় অনেক বড় ক্ষতিও হওয়ার আশঙ্কা থাকে। দীর্ঘ সময় ধরে এমন হতে থাকলে, সময়ের আগেই ত্বকে বয়সের ছাপ পড়তে পারে।


কী কী নিয়ম মেনে চলতে হবে?
মহিলাদের ত্বকেই এর প্রভাব পড়ে, পুরুষের ত্বকে কোনও ক্ষতি হয় না, এমনটা ভাববেন না! তাই এসিতে দীর্ঘক্ষণ থাকলে ত্বকের প্রতি বেশি যত্নশীল হতে হবে পুরুষ এবং মহিলা উভয়কেই। নাহলে ত্বকের ক্ষতি কেউ আটকাতে পারবে না।


ব্যাগে ময়শ্চারাইজার রাখুন। অফিসে ঢোকার পরেই ময়শ্চারাইজার লাগিয়ে নিন। হাতে-মুখে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না য়েন! তাতেই ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ফলত কমবে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও।

 

খেয়াল রাখুন এদিকেও
ফেস মিস্ট ব্যবহার করুন। দীর্ঘক্ষণ এসি-তে থাকার জন্যে মুখেও কিন্তু এর প্রভাব পড়তে পারে। তাই সেদিকে অবশ্য়ই সতর্ক থাকুন। মুখের আর্দ্রতা ঠিক থাকবে যদি ফেস মিস্ট স্প্রে করে নিন।


প্রচুর পরিমাণে জল পান করুন। অফিসে থাকাকালীন অন্তত ১.৫-২ লিটার জল পান করার চেষ্টা করুন। ত্বক ভালো থাকবে।
 

একুশে সংবাদ.কম/সম 

Link copied!