AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এসি ছাড়াই আপনার ঘরকে ঠান্ডা রাখুন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:০১ পিএম, ১৫ মার্চ, ২০২৩
এসি ছাড়াই আপনার ঘরকে ঠান্ডা রাখুন

গরমে নাভিশ্বাস ওঠার দিন সামনেই! ভাবছেন এসি কিনবেন? কিন্তু টাকায় কুলোচ্ছে না? সাধ থাকলেও সামর্থ নেই? চিন্তা করবেন না! এই সহজ উপায় সম্পূর্ণ বিনামূল্যে আপনার বাড়িকে ‍‍`এয়ার কন্ডিশনড‍‍` বানিয়ে ফেলুন। শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র বা এসির আবিষ্কারের আগে আমাদের পূর্বপুরুষরা এভাবেই গ্রীষ্মের দাবদাহে ঠান্ডার আরামে থাকতেন!


জানলার সঙ্গে পর্দা ভাল করে ক্লিপ দিয়ে আটকে নিন। এবার পর্দাটা ভাল করে ঠান্ডা জলের ছিটে দিয়ে ভিজিয়ে নিন। দেখবেন, বাইরের গরম বাতাস আপনার ঘরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ঠান্ডা বাতাসে পরিণত হবে।


একটি বাটিতে বরফ নিন। এবার ঘরের কোণে রাখুন একটি স্ট্যান্ড ফ্যান বা টেবিল ফ্যান রাখুন। ফ্যানের ঠিক সামনে রাখুন বরফ ভরা বাটিটি। দেখবেন, নিমেষে আপনার ঘর কীরকম ঠান্ডা হয়ে গিয়েছে।  


ঘুমানোর কিছুক্ষণ আগে বিছানার চাদরটি একটি প্লাস্টিক ব্যাগে (Home Cooling Remedy)ভরে কয়েক মিনিটের জন্য ফ্রিজ বা ফ্রিজারে রেখে দিন। চমৎকার ঠাণ্ডা অনুভূতি নিয়ে ঘুমতে চাইলে এই পদ্ধতি অনুসরণ করতেই পারেন।


গরম তাড়ানোর মিশরিয় এই পদ্ধতি হাজার বছরের পুরোনো। একটি সুতি চাদর বা গামছা ঠান্ডা পানিতে ভিজিয়ে গায়ের ওপর জড়িয়ে রাখতে পারেন। ভেজা চাদরের নিচে একটি শুকনো চাদর দিলে শরীর ভিজে যাবে না। আবার শারীরিক শীতলতায় বজায় থাকবে দিব্যি।

একুশে সংবাদ.কম/ন.আ.প্র/জাহাঙ্গীর

Link copied!