AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রূপচর্চার ক্ষেত্রে এই ভুলগুলি আপনিও করছেন কিনা জেনে নিন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৯:২৩ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৩
রূপচর্চার ক্ষেত্রে এই ভুলগুলি আপনিও করছেন কিনা জেনে নিন

আমরা সবাই ত্বকের যত্নে বিভিন্ন কিছু করে থাকি। কেউ জেন ত্বকের যত্ন নিয়ে থাকে, আবার কেউ না জেনে ত্বকের যত্ন নিয়ে থাকে। অনেক সময় দেখা যায় রুপচর্চা করতে গিয়ে ত্বকের সাথে আমরা যুদ্ধ করতে নামি। আসলে ত্বক খুবই সেনসেটিভ। তাই ত্বকের যত্নে আমাদের অনেক যত্নশীল হতে হবে। কখনোই ত্বকের ক্ষেত্রে এমন কিছু করা যাবে না যা ত্বকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় আমরা রূপচর্চা করতে গিয়ে এমঙ্কিছু কাজ করে থাকি যা করা একদমই উচিত না। কি শুনে অবাক হচ্ছেন? অবাক হলেও একথা কিন্তু সত্য। আসুন তবে আজ জেনে এমন কিছু ভুল সম্পর্কে যা আমরা প্রতিনিয়তই করে আসছি কিন্তু এটি করা একদমই উচিত না।

 

রূপচর্চায় আমাদের করা কিছু ভুলঃ

 

১। টোনারের ব্যবহারঃ

ত্বকের যত্নে টোনার খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে মেকআপের পরে এই মেআপ তুলতে এর কোনো জুড়ি নেই। আর আমরা সবাই সাধারণত বাজারে কিনতে পাওয়া বিভিন্ন ব্রান্ডের টোনার ব্যহবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না। বাজারে কিনতে এসব টোনারে থাকে ত্যালাপিন ও অ্যালকোহল। যা আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর। আবার খালি হাতে টোনার ব্যবহার করা উচিত নয়। কারণ, এতে করে টোনার লোমকূপ পর্যন্ত পোঁছাতে পারে না এবং এর ব্যবহারও কার্যকর হয় না। তাই বাজার থেকে টোনার না কিনে বাসায় বানানো টোনার ব্যবহার করা সবচেয়ে ভালো। আর না হুলে এসব টোনারের সাথে একটু গোলাপজল বা পানির মিশিয়ে ব্যব্বহার করা উচিত।

 

২। প্যাকের ব্যবহারঃ

যদি আপনি কাঁচা দুধ বা টকদই দিয়ে বানানো প্যাক ত্বকে ব্যবহার করেন তাহলে অবশ্যই কুসুম গরম পানি দিয়ে মুখ ধোবেন। আবার ফল বা ফলের রস দিয়ে তৈরি ঘরোয়া প্যাকগুলো ব্যবহারের পর মিনারেল পানি দিয়ে মুখ ধোবেন। কারণ, প্যাক ব্যবহারের পর আমাদের ত্বক শুষ্ক হয়ে যায়। তখন অতিরিক্ত ক্লোরিনযুক্ত পানি দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায় এবং ধীরে ধীরে ত্বকে বলিরেখা পড়ে যায়। তাই বিভিন্ন প্যাক ব্যবহারের পরে ভালো ভাবে একে পরিষ্কার খুবই জরুরী।

 

৩। তৈলাক্ত ত্বকের যত্নঃ

তৈলাক্ত ত্বকের যত্নে আমরা যেসব প্যাক বা স্ক্রাবে ব্যবহার করে থাকি এতে মধু, বাদাম ব্যবহার না করাই ভালো। কারণ এতে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। আবার সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে যেকোনো কিছু প্রথমে ত্বকের কিছুটা অংশে পরীক্ষা করে তারপর ব্যবহার করুন। প্যাক, ক্রিম বা লোশন সার্কুলার মোশনে ব্যবহার না করে নাক থেকে কান পর্যন্ত, থুতনি থেকে কানের লতি পর্যন্ত, কপাল থেকে নাক বরাবর সংযোগস্থান পর্যন্ত ব্যবহার করা উচিত। কারণ, সার্কুলার মোশনে ত্বকে প্যাক, ক্রিম বা লোশন ব্যবহার করলে একপর্যায়ে এসে চোখে বা ঠোঁটের কোনে বলিরেখা পরে যায়।

 

৪। সানস্ক্রিন পাউডারঃ

সানস্ক্রিন আমাদের ত্বকের জন্য অনেক প্রয়োজনীয় একটি উপাদান। এটি সূর্যের প্রখর তাপ থেকে আমাদের ত্বককে রক্ষা করে থাকে। সাধারণত সানস্ক্রিন লশনের মত তবে ইদানিং বাজারে পাউডার জাতীয় সানস্ক্রিন কিনতে পাওয়া যায়। আবার অনেকেই এটি ব্যবহহার করছে। আমাদের দেশের পরিবেশ বিবেচনায় পাউডার জাতীয় সানস্ক্রিন ভালো কাজ করে। কারণ, এতে করে লোমকূপ সুরক্ষিত থাকে ও সূর্যের অতিবেগুনি রশ্মি প্রবেশ করে ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে না। তাই পাউডার জাতীয় সানস্ক্রিন ছাড়া ভিন্ন ধাঁচের সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো।

 

৫। মাথায় টক দইয়ের ব্যবহারঃ

অনেকেই চুলে কিংবা মাথার ত্বকে টক দই ব্যবহার করে থাকেন। কিন্তু অনেকেই জানেন না যে, এতে উপকারের চেয়ে ক্ষতিই কিন্তু বেশি হয়ে থাকে। আসলে টকদই তৈরি হয় প্রচুর ব্যাকটেরিয়া থেকে। আর এই টকদই যদি মাথার ত্বকে ব্যবহার করা হয়, তবে ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে মাথার ত্বকে ফাঙ্গাস পড়ে যেতে পারে। আবার টকদই ও ডিম একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করলেও ঠিক একই ধরনের সমস্যা হতে পারে। তাই মাথার ত্বকে টক দই ব্যাবহার করা উচিত না।

 

একুশে সংবাদ.কম/র.প.ম/বি.এস

Link copied!