ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

শীতকালে গোড়ালি ফেটে গেলে যা করবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৯:০৭ পিএম, ২৭ নভেম্বর, ২০২২
শীতকালে গোড়ালি ফেটে গেলে যা করবেন

শীত এলেই ত্বক শুষ্ক হতে শুরু করে। ত্বক ফেটে যায়। শীতে আরও একটি বড় সমস্যা হল পায়ের গোড়ালি ফেটে যাওয়া। গোড়ালি ফেটে যাওয়ার ফলে পায়ে তীব্র যন্ত্রণা দেখা দেয়। হাঁটা চলা করতেও সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে খুব সহজে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

আসুন জেনে নেওয়া যাক গোড়ালি ফাটা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ উপায়-

 

মধু- মধু অ্যান্টিসেপটিক হিসাবে কাজ করে। গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে মধু অত্যন্ত উপকারী। মধু ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে। এটি ব্যবহারের জন্য প্রথমে একটি ছোট পাত্রে গরম জল নিয়ে তাতে পরিমান মত মধু মিশিয়ে সেই জলে পা ডুবিয়ে রাখতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর পা মুছে নিতে হবে। এই পদ্ধতি মানলে সপ্তাহ খানেক পরেই দেখতে পাবেন ম্যাজিক। মধু ত্বককে হাইড্রেট করে ও ত্বকের শুষ্কভাব দূর করে।

 

কলা- ২টি পাকা কলা নিয়ে পেস্ট করতে হবে। এই কলার পেস্ট ভাল করে পায়ের ফাটা অংশে মেখে রাখতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর ধুয়ে নিলেই পরিবর্তন দেখতে পারবেন। সপ্তাহে ২ দিন এই মাস্ক পায়ে ব্যবহার করতে পারেন।

 

নারকেল তেল- দিনে ২ থেকে ৩ বার পায়ে নারকেল তেল লাগাতে হবে। নারকেলে তেলে থাকা উপাদান ত্বককে হাইড্রেট রাখে ও ত্বকের শুষ্কতা দূর করে। তাই শীতে নিয়মিত পায়ে নারকেল তেল ম্যাসাজ করলে পা ফাটা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

 

অ্যালোভেরা জেল- একটি পাত্রে ২ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি প্রতিদিন গোড়ালিতে লাগাতে হবে। অ্যলোভেরা জেল ত্বককে ময়েশ্চারাইজ ও নরম করে।

 

একুশে সংবাদ.কম/নআ/জাহাঙ্গীর