ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

স্ত্রী বেশি সন্দেহ করলে যা করবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৩:০৩ পিএম, ৬ আগস্ট, ২০২২
স্ত্রী বেশি সন্দেহ করলে যা করবেন

স্ত্রী মানে আস্থা আর ভালোবাসার স্থান। কিন্তু স্ত্রীর কাছে সারাক্ষণ ভীত হয়ে থাকতে হয়, তবে সেই সম্পর্কের ভবিষ্যৎ কী? অকারণ সন্দেহ দুর্বিষহ করে দিতে পারে দুজনের জীবনই। এদিকে সন্দেহ করে বলেই একটি সম্পর্ক ভেঙে বেরিয়ে আসাও কাজের কথা নয়। 

স্ত্রীর আস্থা জয় করুন

যেহেতু দুজনেই নতুন একটি জীবনে প্রবেশ করেছেন তাই পরস্পরের আস্থা ও বিশ্বাস জয় করা জরুরি। এটি কেউ একদিনে অর্জন করতে পারে না। এক্ষেত্রে আপনার প্রচেষ্টা, পরিশ্রম, আন্তরিকতা সবই থাকতে হবে। সব সময় সৎ থাকুন। চেষ্টা করুন নির্ভরশীল একজন হতে। খেয়াল রাখুন তার ছোট ছোট বিষয়ে। কথা দিলে তা রাখার চেষ্টা করুন। না রাখতে পারলে কেন পারেননি, সেটিও সুন্দর করে বুঝিয়ে বলুন। বিশ্বাসী হয়ে ওঠা কঠিন কিছু নয়। তার ভরসার জায়গা হয়ে উঠুন। সন্দেহ থাকলেও তা দূর হয়ে যাবে।


ধৈর্যের বিকল্প নেই

স্ত্রী যদি অকারণে সন্দেহ করতে থাকেন, এটি কারও জন্যই খুশির বিষয় নয়। এক্ষেত্রে মন খারাপ হওয়াটা খুবই স্বাভাবিক। একটা সময় গিয়ে আর ধৈর্য ধরে রাখা সম্ভব নাও হতে পারে। হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যেতে পারে। আপনি যদি রেগে গিয়ে তাকে বকাঝকা করেন, তখন সমস্যা আরও জটিল আকার ধারণ করবে। চেষ্টা করুন ধৈর্যের সীমা বাড়াতে। কোনোভাবেই ধৈর্যহারা হওয়া চলবে না। 

স্ত্রীকে বেশি ভালোবাসুন

কেউ আপনাকে একবারে শুরুর দিন থেকেই সন্দেহ করবে না নিশ্চয়ই! হয়তো আপনারই ছোটখাটো কিছু উদাসীনতা তাকে এভাবে ভাবতে শিখিয়েছে! আপনার স্ত্রী যদি আপনাকে সন্দেহ আর অবিশ্বাস করতে থাকেন তবে হতে পারে তার পেছনে কোনো কারণ রয়েছে। সেটি জানার চেষ্টা করুন। হয়তো কোনো কারণে সে আপনাকে আর বিশ্বাস করতে পারছে না। হয়তো তার মনে এক ধরনের ভয় সৃষ্টি হয়েছে। সেগুলো ‌দূর করার চেষ্টা করতে হবে আপনাকেই। তাকে আরও বেশি ভালোবাসুন। ভালোবাসাই পারে সঙ্গীর বিশ্বাস জিতে নিতে।

অত্যাচার সহ্য করবেন না

আপনি কিছু করেননি কিন্তু আপনার স্ত্রী সন্দেহ করেই যাচ্ছে এরকমটা হলে সতর্ক হোন। হয়তো সে আপনার বন্ধু কিংবা টাকা পয়সা নিয়ে সন্দেহ করছে। এদিকে আপনি বারবার বুঝিয়ে বলার পরেও সে বুঝতে চাইছে না। একটা সময় আপনার ওপর মানসিক চাপ তৈরির চেষ্টা করবে। অপমান, অত্যাচার সহ্য করবেন না। তাকে শান্তভাবে বুঝিয়ে বলুন, নিজের অবস্থান পরিষ্কার করুন। এরপরও এভাবে চলতে থাকলে উপযুক্ত পদক্ষেপ নিন। নিজেকে অত্যাচারিত হতে দেবেন না।

প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন

সব বিষয়ে আমরা সমানভাবে জানি না। এমন অনেক বিষয় আছে যা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে মেনে চললে সমাধান পাওয়া সহজ হবে। কী করলে স্ত্রীর বিশ্বাসযোগ্য হওয়া যাবে, সেও আর সন্দেহ করবে না এসব বোঝার জন্য একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। একজন কাপল থেরাপিস্টের কাছে যেতে পারেন দুজনই। তিনি আপনাদের একটি সঠিক দিক নির্দেশনা দিতে পারবেন।

একুশে সংবাদ/এসএস