ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

জেনে নিন- টাটকা ইলিশ মাছ চেনার কিছু টিপস


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:১৪ পিএম, ২ জুলাই, ২০২২
জেনে নিন- টাটকা ইলিশ মাছ চেনার কিছু টিপস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইলিশ মাছ আমাদের কম বেশি সকলেরই প্রিয়। বাঙালির ঘরে ইলিশের কদর বরাবরের। ইলিশ সরষে, ইলিশের তেল-ঝোল, ইলিশ দিয়ে কচুর শাক কত বাহারি খাবারের অইটেম। ইলিশ মাছ যদি খাঁটি না হয় তবে খেতে বসে মনটাই খারাপ হয়ে যায়। কোল্ড স্টোরেজের ইলিশ আর সাগরের তাজা ইলিশের মধ্যে বেশ কিছু তফাত রয়েছে ; যা নতুন বাজারিদের বোঝা মুশকিল। 

চলুন জেনে নেওয়া যাক, টাটকা ইলিশ মাছ চেনার কয়েকটি টিপস-

১. নদীর ইলিশ বিশেষ করে পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল। নদীর ইলিশ চকচকে বেশি হবে, বেশি রুপালি হবে গায়ের রং। সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল।

২. পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা। এ ক্ষেত্রে লেজের একটু ওপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে। তবে স্বাদ বেশি হবে মিঠা পানি অর্থাৎ নদীর ইলিশে।

৩. চোখ দেখেও ইলিশ চেনা যায়। ভালো ইলিশের চোখ থাকবে স্বচ্ছ। দেখাবে উজ্জ্বল। হিমঘরে রাখা ইলিশের চোখ ভেতরের দিকে ঢুকে থাকবে এবং ঘোলাটে দেখাবে। অনেকেরই দাবি, লাল চোখ ইলিশের চেয়ে নীল চোখের ইলিশের স্বাদ বেশি।

৪. ইলিশ যদি টাটকা হয় তাহলে তা শক্ত থাকবে। অনেক সময় ইলিশ বিক্রেতারা যেভাবে রাখেন, সেভাবেই বাঁকা হয়ে থাকে। এটিই সদ্য ধরা ইলিশের সবচেয়ে বড় লক্ষণ। আর অন্যদিকে ইলিশ যদি বাসি হয় তাহলে তা নরম হবে। পেটের কাছে ধরলেই মুড়ো ও লেজা ঝুলে পড়বে।

৫. ইলিশের মুখ যত সরু তার স্বাদ তত বেশি। সঙ্গে ইলিশ কেনার আগে অবশ্যই মাছের কানকো ভালো করে দেখে নেওয়া উচিত। তাজা ইলিশের কানকোয় একটা লালচে ভাব থাকবে। তাজা না হলে এই লালচে ভাব চলে গিয়ে ধূসর বা বাদামি রং ধারণ করবে।

৬. কেনার আগে মাছটির গন্ধ নেওয়ার কথাও অনেকেই বলে থাকেন। কেবল তাজা ও ভালো ইলিশ থেকেই প্রত্যাশিত গন্ধ পাওয়া যায়। তাজা না হলে ইলিশ তাঁর সুঘ্রাণ হারিয়ে ফেলে।

 

 

 

একুশে সংবাদ/আ.টি/এস.আই