ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ঘরোয়া পদ্ধতিতে বদ হজম থেকে মুক্তি পাওয়ার উপায়


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:৫৭ এএম, ১২ মে, ২০২২
ঘরোয়া পদ্ধতিতে বদ হজম থেকে মুক্তি পাওয়ার উপায়
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খাবারে একটু অসাবধানতাই আপনার বদ হজমের জন্য যথেষ্ট।অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার, ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া কিংবা অসময়ে খাবার খাওয়ার কারণে দেখা দিতে পারে বদ হজম।আবার গরম বেশি পড়লে শরীরে প্রদাহ সৃষ্টি হওয়ার কারণেও হজমে গোলমাল হতে পারে।তাপমাত্রা বাড়লে শরীরের ভেতরের ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে তাই গরমে খাবারের বিষয়ে সতর্ক থাকা উচিত।বদ হজম দেখা দিলে ঘরোয়া কিছু উপায় মেনে মুক্তি পেতে পারেন।চলুন জেনে নেওয়া যাক-

আপেল সাইডার ভিনেগার:
পেটের অ্যাসিড এবং বুক জ্বলার সমস্যা অনেকটাই কমানো যায় আপেল সাইডার ভিনেগারের মাধ্যমে।সেইসঙ্গে কমে ব্যাকটেরিয়ার মাত্রাও।৫ থেকে ১০ মিলি আপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে তা পান করতে পারেন।এটি সবচেয়ে ভালো কাজ করবে খালি পেটে খেতে পারলে। এতে বদ হজমের সমস্যা দ্রুত দূর হবে।

ধনেপাতার পানি:
ধনেপাতা কেবল খাবারের স্বাদ, গন্ধ বাড়াতেই কাজ করে না, এটি পেট ঠান্ডা রাখতেও সমান কাজ করে। কারণ ধনেপাতার আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।এই পাতা পেটের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে কাজ করে। ধনেপাতা পরিষ্কার করে ধুয়ে সারা রাত পানিতে ভিজিয়ে রাখতে হবে।ফ্রিজে রাখতে পারলে বেশি ভালো।এরপর সকালে ফ্রিজ থেকে বের করে রেখে দেবেন।স্বাভাবিক তাপমাত্রায় এলে ধনেপাতাগুলো তুলে পানিটুকু পান করে নেবেন।এতে বদ হজম দূর হবে সহজেই।

আদাপানি:
পেটের যেকোনো সমস্যায় আদা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।কারণ আদায় আছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, এই উপাদান পেটের যেকোনো সমস্যা দূর করতে কার্যকরী।তাই বদ হজম দূর করতে আদাপানি খেতে পারেন।আদাপানি তৈরি করার জন্য দেড় টেবিল চামচ আদা কুচি করে নিতে হবে।এরপর চার গ্লাস পানির সঙ্গে আদা কুচি মিশিয়ে ফোটাতে হবে।ফোটানো হলে মিশ্রণটি ছেঁকে নিয়ে আদা কুচি ফেলে দিয়ে পান করতে হবে।ঠান্ডা করে পান করবেন।খালি খেতে ভালো না লাগলে স্বাদের জন্য মধু মিশিয়ে খেতে পারেন।

 

একুশে সংবাদ/ঢা.পো/এস.আই