ঢাকা সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সরিষার তেলে দেহের ওজন কমায়


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১৮ পিএম, ২০ অক্টোবর, ২০২১
সরিষার তেলে দেহের ওজন কমায়

রোজকার রান্নায় কোন তেল ব্যবহার করা ভালো? সরিষা, সয়াবিন, অলিভ ওয়েল নাকি অন্য কোনো তেল? এই নিয়ে বিতর্ক আছে। স্বাস্থ্য সচেতন অনেকে আবার তেল ছাড়া রান্নার দিকেই বেশি ঝোঁকেন। রান্নায় তেল ব্যবহার ওজন বাড়ায় বলে মনে করা হয়। কিন্তু এমন তেলও আছে যা ওজন কমাতে পারে। অবাক হওয়ার কিছু নেই। বাঙালির চিরচেনা সরিষার তেলেই আছে এমন কিছু উপাদান যা ওজন কমাতে সাহায্য করে।

সরিষার তেল যেভাবে ওজন কমায়: পুষ্টিবিদদের মতে সরিষার তেলে এমন কিছু উপাদান আছে যা খাদ্যের বিপাক হার বাড়াতে সাহায্য করে। এতে উপস্থিত ভিটমিন বি কমপ্লেক্স তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে। আর খাবার দ্রুত হজম হলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

সরিষার তেলে আছে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। এতে হৃদ্যন্ত্রের স্বাস্থ্য যেমন ভাল থাকে, তেমন শরীরে ভালো ফ্যাটের পরিমাণ বাড়ে। এর ফলে অতিরিক্ত ওজন বাড়ে না। নিয়ন্ত্রণে থাকে ওজন।

ওজন নিয়ন্ত্রণ ছাড়াও অবশ্য সরিষার তেলের আরও গুণ আছে। সরিষার তেল কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করে। তবে রান্নায় কোনো তেলই অতিরিক্ত ব্যবহার করা উচিত হয় বলে সতর্ক করেছেন পুষ্টিবিদরা। তাই রান্নায় সরিষার তেল পরিমাণ মতো ব্যবহার করা উচিত।

একুশে সংবাদ / আল-আমিন