AB Bank
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১০ লাখ পাউন্ড অনুদান দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল, আবেদন করবেন যেভাবে


Ekushey Sangbad
চাকরি ডেস্ক
১২:৪২ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
১০ লাখ পাউন্ড অনুদান দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল, আবেদন করবেন যেভাবে

আন্তর্জাতিক সহযোগিতা অনুদান (ইন্টারন্যাশনাল কোলাবোরেশন গ্র্যান্টস) দেবে ব্রিটিশ কাউন্সিল। দ্বিতীয়বারের মতো এ অনুদান দিতে যাচ্ছে সংস্থাটি। এ জন্য প্রার্থীদের আবেদন করতে বলা হয়েছে। অনুদান কর্মসূচিটি ১০ লাখ (এক মিলিয়ন) পাউন্ডের। যুক্তরাজ্যের শিল্পজগৎ এবং বিশ্বজুড়ে তাদের সংশ্লিষ্টদের মধ্যে নতুন সাংস্কৃতিক সহযোগিতা তৈরিতে সহায়তা করে থাকে এ অনুদান কর্মসূচিটি।

এ কর্মসূচির আওতায় আন্তর্জাতিক সহযোগিতা অনুদান ২৫ হাজার থেকে ৭৫ হাজার পাউন্ড হয়ে থাকে। আর প্রার্থীরা অনলাইনেই এর জন্য আবেদন করতে পারবেন। গত ৩১ জানুয়ারি অনুদান কর্মসূচিটির আবেদন শুরু হয়েছে। যা ৩০ এপ্রিল, ২০২৪ ইং পর্যন্ত চলবে। এ ক্ষেত্রে আজই এর শেষ দিন।

এ কর্মসূচিতে প্রার্থীকে যুক্তরাজ্য এবং এর অংশীদার দেশগুলোর মধ্যে বৈশ্বিক সহযোগিতা, শিল্পী আর আন্তর্জাতিক অংশীদারদের জন্য সুবিধার বিষয় উপস্থাপন করতে হবে। এর প্রকল্পগুলো যেকোনো থিম সম্পর্কিত হতে পারে। প্রার্থীকে প্রকল্প বাস্তবায়নের জন্য বৈচিত্র্য, অন্তর্ভুক্তি ও পরিবেশবান্ধব ভাবনা প্রকাশের সুযোগ থাকবে।

অংশগ্রহণকারী দেশগুলো: অংশীদারত্বের অংশ হিসেবে প্রতিটি প্রকল্পে অন্তত যুক্তরাজ্যভিত্তিক একটি সংস্থা এবং নিম্নোক্ত দেশগুলোর একটি সংস্থা অন্তর্ভুক্ত থাকতে হবে। দেশগুলো হচ্ছে―আলবেনিয়া, আলজেরিয়া, আর্জেন্টিনা, বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কিউবা, মিসর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কসোভো, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মন্টিনিগ্রো, মেক্সিকো, মরক্কো, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, উত্তর মেসিডোনিয়া, ফিলিস্তিনি অঞ্চল, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, সার্বিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সিরিয়া, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, ইয়েমেন ও জিম্বাবুয়ে।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা এই https://www.britishcouncil.org/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এছাড়া বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

একুশে সংবাদ/এস কে    

 

Link copied!