AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ার বোমারু বিমান নামানোর দাবি কিয়েভের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:০০ পিএম, ২০ এপ্রিল, ২০২৪
রাশিয়ার বোমারু বিমান নামানোর দাবি কিয়েভের

ইউক্রেইনের নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে বিমান হামলায় ২ শিশুসহ ৮ জন নিহত হওয়ার পর অভিযানে অংশ নেওয়া রাশিয়ার একটি বোমারু বিমান গুলি করে নামানোর দাবি করেছে কিয়েভ।

কিইভ জানিয়েছে, শনিবার (২০ এপ্রিল) ভোররাতে নিপ্রো শহর ও এর আশপাশে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়, এতে বহু আবাসিক ভবন ও নগরীর প্রধান রেলস্টেশন ক্ষতিগ্রস্ত হয়।

অঞ্চলটির গভর্নর সের্হি লিসাক জানান, নিপ্রোতে তিনজন নিহত হয়েছে। এদের মধ্যে একজনের মৃতদেহ আংশিক ধ্বংস হওয়া একটি পাঁচতলা ভবনের ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছে। নিকটবর্তী নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের কয়েকটি এলাকায় আরও পাঁচজন নিহত হয়।  

নিহতদের মধ্যে ১৪ বছর বয়সী এক কিশোরী ও ৮ বছর বয়সী এক বালক রয়েছে বলে ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জানিয়েছেন।

কয়েক সপ্তাহ ধরে রাশিয়া ইউক্রেইনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে দূরপাল্লার বিমান হামলা জোরদার করেছে। যুদ্ধক্ষেত্রে ইউক্রেইনের সেনা অবস্থানের পেছনে চালানো এসব হামলার মাধ্যমে কিয়েভের ওপর চাপ বাড়াচ্ছে রাশিয়া, একইসঙ্গে পূর্ব দিক থেকে রুশ বাহিনীগুলো ধীরে ধীরে অগ্রসর হচ্ছে।  

ইউক্রেইনের গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, সোভিয়েত আমলের দীর্ঘ পাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পদ্ধতি এস-২০০ এর একটি পরিবর্তিত সংস্করণ  ব্যবহার করে ওই বিমানটিতে আঘাত হানা হয়।  

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে, তাদের দেশের দক্ষিণাঞ্চলীয় স্তাভ্রোপল এলাকায় একটি বোমারু বিমান বিধ্বস্ত হয়েছে। তারা জানিয়েছে, বিমানটি অভিযান শেষে ফিরে আসার সময় কারিগরি ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।


একুশে সংবাদ/বিডি/ এসএডি

Link copied!