AB Bank
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশের ‘প্রথম পতাকা উত্তোলন’ দিবস পালিত হলো কলকাতায়


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:২৪ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪
বাংলাদেশের ‘প্রথম পতাকা উত্তোলন’ দিবস পালিত হলো কলকাতায়

১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২টা ৪১ মিনিটে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলিত হয়েছিল কলকাতার মিশনে। সেই কলকাতার মিশনেই পতাকা উত্তোলিত হলো বৃহস্পতিবার (১৮ এপ্রিল)। ১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়ার বৈদ্যনাথ তলায় (বর্তমান মুজিবনগর) বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয়ার পরদিনই কলকাতায় পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে।

এদিন সকালে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কলকাতাস্থ উপ-হাইকমিশনের চারদিকে প্রদক্ষিণ করে। পতাকার চার কোনায় প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, প্রথম সচিব (বাণিজ্যিক) মো: শামসুল আরিফ, দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম এবং মিনিস্টার (রাজনৈতিক) ও দূতালয় প্রধান সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান এবং মাঝে পতাকা ধরে ছিলেন মান্যবর উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।

তাঁদের সঙ্গে অংশ নেন কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সেলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন, দ্বিতীয় সচিব (কনস্যুলার) আমিনুল হক পলাশ এবং তৃতীয় সচিব মো: আব্দুস সোবহান মন্ডল। এরপর জাতীয় সঙ্গীতের সাথে  উপ-হইকমিশনার পতাকা উত্তোলন করেন।

১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত মিশন প্রধান এম হোসেন আলী ৬৫ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারিসহ বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। মুক্তিযুদ্ধের বাকি সময়ে তারা মুজিবনগর সরকারের নির্দেশনায় মিশন পরিচালনা করেছিলেন।

একুশে সংবাদ/বা.ট্রি/ এসএডি
 

Link copied!