AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর বানাচ্ছে দুবাই


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৪৩ পিএম, ২ মার্চ, ২০২৪
বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর বানাচ্ছে দুবাই

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির দুবাই ওয়ার্ল্ড সেন্টার (ডিডব্লিউসি) নামে পরিচিত আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ণাঙ্গ রূপ হবে এই বিমানবন্দরটি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নতুন এ বিমানবন্দরটি দুবাই শহর থেকে প্রায় ২০ মাইল দক্ষিণ–পশ্চিমে বিস্তীর্ণ এলাকাজুড়ে নির্মাণ করা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানবন্দরটি হবে পরিবেশবান্ধব ও অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাসম্পন্ন। ভবিষ্যতে এটিই হবে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বাণিজ্যিক বিমানবন্দর।

২০১০ সালের জুনে চালু হয়েছিল আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর। এরপর ২০১৩ সালে এই বিমানবন্দরে প্রথম যাত্রীবাহী ফ্লাইট অবতরণ করেছিল, যেটি বুদাপেস্ট থেকে এই বিমানবন্দরে এসেছিল।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতে এই বিমানবন্দরটি যাতে অর্থনীতির অন্যতম প্রধান কেন্দ্র হতে পারে, সেই অনুযায়ী নকশা করেছে দুবাই। বিমানবন্দরটিতে প্রতি বছর ১৬ কোটির বেশি যাত্রী চলাচল করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। এই সংখ্যাটি বর্তমান বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর আমেরিকার হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা ইন্টারন্যাশনালের তুলনায় ৬ কোটি ৩০ লাখ এবং দুবাই ইন্টান্যাশনালের চেয়ে ১০ কোটি বেশি।

বিমানবন্দরটির দেখভালের দায়িত্বে রয়েছে দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর। এই বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা পল গ্রিফিথস বলেন, গ্রাহকচাহিদা মাথায় রেখেই আল মাকতুমের সম্প্রসারণ করা হচ্ছে। গত বছর এই বিমানবন্দরের যাত্রী ধারণক্ষমতা ছিল ৮ কোটি ৬৮ লাখ। চলতি বছর তা ৮ কোটি ৮২ লাখ এবং আগামী বছর ৯ কোটি ৩৮ লাখে উন্নীত হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৭ সাল নাগাদ বিমানবন্দরটির নির্মাণকাজ সম্পন্ন হবে। নির্মাণব্যায় ধরা হয়েছে ১০০ বিলিয়ন মার্কিন ডলার।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা
 

Link copied!