AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অভিবাসীদের বৈধতা চেয়ে ইতালির রাজপথে হাজারো মানুষ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:১৫ পিএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
অভিবাসীদের বৈধতা চেয়ে ইতালির রাজপথে হাজারো মানুষ

অভিবাসীদের বৈধতার দাবিতে ইতালির রাজধানী রোমে আবারও রাজপথে নেমেছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাজারো মানুষ। জন্মসূত্রে নাগরিকত্ব দান ও স্টে-পারমিট নবায়নে দীর্ঘসূত্রতার অবসানসহ নানা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন তারা।

 

রোববার রোমে বাংলাদেশিদের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিওতে সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন বাংলাদেশি ও ইতালীয়সহ বিভিন্ন দেশের নাগরিক। সমাবেশে বিভিন্ন দেশের নারী এবং শিশুরা অংশ নেয়।

বিক্ষোভ সমাবেশে অংশ নেন ইতালির পার্লামেন্টের মধ্যবামপন্থী সদস্য আবু বাকার সোমাহুরু। মানবিক কারণে প্রবাসীদের দাবি মেনে নেয়ার আহ্বান জানান তিনি।

আবু বাকার বলেন, একটি স্টে-পারমিটের জন্য ২০ বছর অপেক্ষা করা স্বাভাবিক নয়। অবৈধদের বৈধতা পাওয়ার মানবিক অধিকার রয়েছে। এছাড়া যে শিশুর জন্ম হবে ইতালিতে, তাকে নাগরিকত্ব দিতে হবে। ভিসার অনুমতি পাওয়ার পর স্ব স্ব দেশ থেকে দ্রুত ইতালিতে প্রবেশের ভিসা দেওয়া উচিত।

বিক্ষোভ সমাবেশে অংশ নেয়া ব্যক্তিরা বলেন, এখানে মানুষ আসে একটি নিশ্চিত জীবনের জন্য। নিজেদের ভবিষ্যৎ নির্মাণের অধিকার তাদের রয়েছে। এই অধিকারের গ্যারান্টি দিতে হবে। বিভিন্ন দেশের কমিউনিটির মানুষ আজ সোচ্চার। তারা তাদের অধিকার আদায় করবেই।

জন্মসূত্রে নাগরিকত্ব দেয়া উচিত বলে মনে করেন আন্দোলনে অংশ নেয়া প্রবাসী বাংলাদেশিরা।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!