AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন আজ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৩৪ এএম, ২২ জানুয়ারি, ২০২৪
অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন আজ

সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রী রামচন্দ্রের জন্মভূমি অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন হবে আজ। সোমবার (২২ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ধর্মীয় রীতি অনুসারে রাম লালার মূর্তিতে ’প্রাণ প্রতিষ্ঠা’ করবেন।

 

কাশ্মীর থেকে কন্যাকুমারী, গোটা ভারতের নজর উত্তরপ্রদেশের অযোধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ধর্মীয় রীতি মেনে রাম লালার মূর্তির ‘প্রাণ প্রতিষ্ঠা’ করবেন আজ। এর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী রামচন্দ্রের মন্দিরের আনুষ্ঠানিক সূচনা হবে।


ভারতীয় গণমাধ্যমের সূত্রানুসারে,স্থানীয় সময় সোমবার দুপুর ১২টা ৫ মিনিটে ধর্মীয় রীতি মেনে অনুষ্ঠান শুরু হবে; যা চলবে ১২টা ৫০ মিনিট পর্যন্ত। এরপরই সেখান থেকে বেরিয়ে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুপুর ২টা নাগাদ ধর্মীয় ভক্ত ও দর্শনার্থীদের উদ্দেশে এক জনসভায় ভাষণ দেবেন তিনি।

আনুষ্ঠানিকভাবে মন্দির উদ্বোধন হলেও সোমবার আমন্ত্রিত অতিথি ছাড়া কেউ মন্দিরের অভ্যন্তরে প্রবেশ করতে পারবেন না। সাধারণ দর্শনাথীদের জন্য মঙ্গলবার থেকে নিয়ম করে দুই দফায় খোলা থাকবে মন্দিরের দরজা। যদিও মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই শ্রী রাম লালার মূর্তির ছবি বিভিন্ন গণমাধ্যমে ফাঁস হয়ে গিয়েছে। রাম মন্দির উদ্বোধনের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশজুড়ে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে উদ্বোধনের কয়েক ঘণ্টা আগে মন্দির উড়িয়ে দেয়ার হুমকি দেয়ায় বিহার থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। নিজেকে ছোট শাকিল বলে দাবি করা বিহারের বালিয়া থানা এলাকার কালিয়াগঞ্জ থেকে হুমকি দিয়ে গ্রেফতার হন ইন্তেখাব আলম। গোটা বিষয়টি তদন্ত করছে বিহার পুলিশ প্রশাসন।

২০১৯ সালে ৯ নভেম্বর দেশটির শীর্ষ আদালতের পাঁচ বিচারপতি নিয়ে গড়া যে বেঞ্চ বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমি রাম লালাকে দেয়ার নির্দেশ দিয়েছিলেন, রাম মন্দির উদ্বোধনের অনুষ্ঠানে সেই পাঁচ বিচারপতিকেই আমন্ত্রণ জানিয়েছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। সোমবারের পুরো আয়োজনের বিভিন্ন অংশে সব মিলিয়ে ৮ হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!