AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে যুক্তরাজ্যে সমর্থন করে: ঋষি সুনাক


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৪২ পিএম, ১৯ অক্টোবর, ২০২৩
ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে যুক্তরাজ্যে সমর্থন করে: ঋষি সুনাক

ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং যুক্তরাজ্য সেই অধিকারকে ‘সম্পূর্ণভাবে’ সমর্থন করে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

 

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তেল আবিবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।


গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক অভিযানের পর থেকে তাদের নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় নির্বিচারে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। আবাসিক ভবন থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ-গির্জা কোনো কিছুই হামলা থেকে বাদ যাচ্ছে না।


ইসরায়েলের সর্বাত্মক অবরোধে গাজার হাসপাতালগুলো বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে অনেক ধরনের সেবা পাচ্ছেন না রোগীরা। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে ওষুধ সরবরাহও। চিকিৎসকেরা জানিয়েছেন, এমন পরিস্থিতি চলতে থাকলে ক্যান্সার হাসপাতালটি দ্রুতই বন্ধ হয়ে যাবে।

 

এদকি ইসরায়েলের হামলা থেকে বাদ পড়েনি গাজার হাসপাতালও। গত মঙ্গলবার আল আহলি আরব হাসপাতালে হামলায় প্রায় ৫০০ মানুষ প্রাণ হারিয়েছেন। ১২ দিন ধরে গাজা উপত্যকায় চলা ইসরায়েলের ভয়াবহ হামলার মধ্যে এটি সবচেয়ে প্রাণঘাতী একক ঘটনা। তবে ইসরায়েল হাসপাতালে হামলার দায় অস্বীকার করেছে।

 

ইসরাইলের এই নজিরবিহীন হত্যাযজ্ঞে নগ্ন সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। তারই ধারাবাহিকতায় বুধবার (১৮ অক্টোবর) ইসরাইল সফর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের সফর শেষ হতে না হতেই বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তেল আবিবে হাজির হন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। মধ্যপ্রাচ্যে দুইদিনের সফরের প্রথমদিন ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ ও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন তিনি।

ইসরাইলের বিমান হামলায় গত ১৩ দিনে প্রায় ৪ হাজার বেসামরিক ফিলিস্তিনি নিহত হলেও এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে নেতানিয়াহুর উদ্দেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমি জানি, আপনি হামাসের মতো বেসামরিক নাগরিকদের ক্ষতি না করার জন্য সবরকম সতর্কতা অবলম্বন করছেন।’

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা স্বীকার করছি, ফিলিস্তিনিরাও হামাসের শিকার। আনন্দিত যে আপনি ত্রাণ সহায়তা প্রবেশের রাস্তা করে দিয়েছেন। সর্বোপরি আমি এখানে এসেছি ইসরাইলি জনগণের সাথে আমার সংহতি প্রকাশ করতে।’

হামাসের অভিযানের প্রতি ইঙ্গিত করে নেতানিয়াহুর উদ্দেশে তিনি বলেন, ‘আপনি একটি অবর্ণনীয় ও ভয়ঙ্কর সন্ত্রাসবাদের শিকার হয়েছেন এবং আমি আপনাকে জানাতে চাই যে যুক্তরাজ্য ও আমি আপনার সাথে আছি।’ চলতি মাসের শুরুর দিকে হামাসের ওই অভিযানের ইসরাইলের তিন শতাধিক সেনাসহ ১ হাজার ৪০০ জন নিহত হয়েছে। 
 

একুশে সংবাদ/য.ট.প্র/জাহ

Link copied!