AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের ‘কুমেরু’ জয় করল ভারত (লাইভ)


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৫১ পিএম, ২৩ আগস্ট, ২০২৩

চাঁদের দক্ষিণ মেরু এখনও অনাবিষ্কৃত। পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে গিয়েছে ভারত। চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে। তৈরি হয়েছে ইতিহাস। চাঁদে সফল ভাবে মহাকাশযান অবতরণ করানো চতুর্থ দেশের তালিকায় নাম লেখাল ভারত (আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই)। আর চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও পেল ইসরো।

 

বুধবার (২৩ আগস্ট) ভারতের স্থানীয় সময় পৌনে ৬ টায় দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম অবতরণ করছে চাঁদের মাটিতে। পৃথিবীর আর কোনও দেশ সেখানে এখন পর্যন্ত পৌঁছাতে পারেনি। ভারতের কোটি কোটি মানুষের পাখির চোখ এখন চন্দ্রপৃষ্ঠের সেই অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে।

 

বিক্রমের অবতরণ প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুতে অবস্থিত ইসরোর কমান্ড কক্ষে আনন্দ-উল্লাসে ফেটে পড়েন বিজ্ঞানীরা। তবে তাদের মাঝে ব্যাপক উৎকণ্ঠাও দেখা গেছে।

ল্যান্ডার বিক্রমের চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় সময় লাগবে মোট ১৯ মিনিট। তারপরই তৈরি হবে এক নতুন ইতিহাস। চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসেবে নাম লেখাবে ভারত। এর মধ্য দিয়ে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও গড়বে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো। এর আগে এই ইতিহাস গড়েছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন।

 

ইতিহাস গড়া এই অভিযানের চূড়ান্ত মুহূর্ত ইউটিবে সরাসরি সম্প্রচার করছে ইসরো।

 

একুশে সংবাদ/জ.ই.প্র/জাহা

Link copied!