AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কাকার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:২৯ পিএম, ১৪ আগস্ট, ২০২৩
পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কাকার

পাকিস্তানের অষ্টম তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক সিনেটর এবং বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) নেতা আনোয়ার-উল-হক কাকার। খবর জিও নিউজের।

 

সোমবার (১৪ আগস্ট) রাষ্ট্রপতি ভবন আইওয়ান-ই-সদরে কাকারকে শপথবাক্য পাঠ করান দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। এসময় পাকিস্তানের সদ্য-সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং সাবেক মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।

 

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ চূড়ান্ত হওয়ার পর আনোয়ার-উল-হক কাকারের শপথ নেয়ার কথা ছিল রোববার (১৩ আগস্ট)। যদিও নির্ধারিত সেই সময়ের একদিন পর শপথ নিলেন তিনি।

 

শপথ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশেদ মির্জা, সিনেট চেয়ারম্যান সাদিক সানজরানিসহ উচ্চপদস্থ কর্মকর্তারা।

 

আরও পড়ুন: পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম জানা গেল

 

এর আগে রোববার গভীর রাতে জাতির উদ্দেশে এক বিদায়ী ভাষণে সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর ওপর আমার আস্থা আছে।’

 

আগের সরকার এবং বিরোধী দল- উভয় পক্ষের রাজনীতিবিদরাই কাকারের এই নিয়োগকে স্বাগত জানিয়েছেন। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবেন বলেই আশা তাদের।

 

আনোয়ারুল হক কাকার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একজন রাজনীতিক। ২০১৮ সালে তিনি বেলুচিস্তান থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিনেটর নির্বাচিত হন।

 

অতি সক্রিয় রাজনীতিক হিসেবেও পরিচিতি রয়েছে আনোয়ারুল হক কাকারের। সিনেটর নির্বাচিত হওয়ার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সিনেটরের দায়িত্বের পাশাপাশি ‘সিনেট স্ট্যান্ডিং কমিটি অব ওভারসিজ পাকিস্তানিস অ্যান্ড হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট’-এর চেয়ারপারসন হিসেবেও দায়িত্ব পালন করছেন কাকার।

 

কাজ করেছেন সিনেটের ব্যবসায়িক উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব, বৈদেশিক বিষয় ও বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কমিটির সদস্য হিসেবেও।

 

২০১৮ সালে প্রতিষ্ঠিত বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সংসদীয় নেতার ভূমিকা পালন করেন আনোয়ারুল হক কাকার। চলতি বছরের এপ্রিল পর্যন্ত টানা পাঁচ বছর এ দায়িত্ব পালন করেন তিনি।

 

বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন আনোয়ারুল হক কাকার। ইংরেজি, উর্দু, ফার্সি, পশতু, বেলুচ ও ব্রাহ্ভি ভাষায় তার দারুণ দক্ষতা রয়েছে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!