AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘ইসলাম শান্তির ধর্ম’ স্বীকৃতির জন্য মার্কিন কংগ্রেসে প্রস্তাব


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৩ পিএম, ৫ আগস্ট, ২০২৩
‘ইসলাম শান্তির ধর্ম’ স্বীকৃতির জন্য মার্কিন কংগ্রেসে প্রস্তাব

ইসলাম ধর্ম হচ্ছে শান্তি এবং সম্প্রীতির বন্ধনকে এগিয়ে নেয়ার প্রতিক। ইসলাম হচ্ছে দ্বিতীয় বৃহত্তম জাতি-গোষ্ঠির ধর্মীয় বিশ্বাসের অবলম্বন। আমেরিকান সোসাইটিতেও ক্রমবর্ধমান মুসলিম সমাজের এই ধর্ম বিশ্বাসকে স্বীকৃতি এবং সম্মান জানানোর অভিপ্রায়ে মার্কিন কংগ্রেসে ২৮ জুলাই একটি রেজ্যুলেশন উত্থাপন করা হয়েছে।

 

টেক্সাসের কংগ্রেসম্যান (ডেমক্র্যাট) আল গ্রীনের উত্থাপিত এ রেজ্যুলেশনের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন দিয়েছেন কংগ্রেসওম্যান ইলহান ওমর, রশিদা তাইয়্যেব এবং কংগ্রেসম্যান আন্দ্রে কারসন। রেজ্যুলেশনে ‘ইসলামকে সৃষ্টিকর্তার ইচ্ছার কাছে আত্মসমর্পণ এবং শান্তির নীতিকে সমুন্নত রাখা’ বলে সংজ্ঞায়িত করা হয়েছে। পবিত্র কোরআনের অন্তর্ভুক্তির বার্তাকেও বিশেষভাবে গুরুত্বদিয়ে উপস্থাপন করা হয়েছে। মুসলমান এবং অমুসলমানদের মধ্যে সংলাপ ও বোঝাপড়াকে উৎসাহিত করার লক্ষ্যেই ইসলামকে মানবতার সার্বিক কল্যাণের একটি ধর্মবিশ্বাস হিসেবে স্বীকৃতি প্রদানের আহবান জানানো হয়েছে। আন্তধর্মীয় সম্প্রীতি প্রচারের মাধ্যমে  বহুজাতিক ও বহু ধর্মের আমেরিকানদের মধ্যে সেতুবন্ধন রচনা ও বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঐক্যের ক্ষেত্রে উৎসাহিত করার উদাত্ত আহ্বান উচ্চারিত হয়েছে প্রস্তাবিত এই রেজ্যুলেশনে।

 

প্রস্তাবটিতে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাষ্ট্রে ৩৫ লাখের মত মুসলমান বাস করছেন। আমেরিকার বহুজাতিক সাংস্কৃতিক ঐতিহ্যের মধ্যে তাদের ধর্মীয় বিশ্বাস ও ধর্মচর্চার বিষয়গুলোকে সম্মান জানাতেই এমন রেজ্যুলেশনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। অর্থাৎ সকলেই যাতে নিজ নিজ ধর্মকর্ম অবাধে চালাতে সক্ষম হন। আরো উল্লেখ করা হয়েছে, ইসলাম হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম এবং মুসলমানের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ইসলাম ধর্মের অনুসারির সংখ্যা এখন দুই বিলিয়নেরও বেশি।

 

রেজ্যুলেশনের প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ গ্রহণ করে তা পররাষ্ট্র সম্পর্কিত কমিটিতে পাঠিয়েছে। সেখানে এটির বিস্তারিত পর্যালোচনার পর প্রতিনিধি পরিষদের অনুমোদনের জন্যে উপস্থাপন করা হবে বলে জানা গেছে।  

 

একুশে সংবাদ/স/এসএপি

Link copied!