AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিদায় বেলায় নিঃসঙ্গ ট্রাম্প


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৩ এএম, ১১ জানুয়ারি, ২০২১
বিদায় বেলায় নিঃসঙ্গ ট্রাম্প

ক্ষমতার লোভে ক্ষিপ্ত হয়ে ওঠা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ সময়ে এসে একেবারে একা হয়ে পড়েছেন। কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেছেন তাঁর হাতেই গঠিত মন্ত্রিসভার দুই সদস্য। শুধু একা হয়ে পড়াই নয়, আগামী কয়েকদিন ক্ষমতায় থাকাও ট্রাম্পের জন্য ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কেননা অনেকেই চান, তাঁকে ২০ জানুয়ারির আগেই ক্ষমতা থেকে সরানো হোক। অভিশংসনের আলাপও উঠেছে চারিদিকে। আর ট্রাম্পকে আগেভাগে সরানোর পক্ষে আছেন তাঁর একসময়ের ঘনিষ্ঠ ব্যক্তিরাও।

হোয়াইট হাউসের স্টাফরা সময় গণনা করছেন যে কখন ট্রাম্পে সময় শেষ হবে। মার্কিন পার্লামেন্টে সমর্থকদের হামলায় ট্রাম্পের উস্কানির যথেষ্ট প্রমাণ রয়েছে। এই ঘটনার পর এতদিন প্রশাসনের যারা ট্রাম্পের অনুগত ছিলেন এবং সাবেক যারা ট্রাম্পকে সমর্থন করতেন তাদের সমর্থন হারিয়েছেন তিনি।

সোমবার ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব হাউসে তুলতে পারে ডেমোক্র্যাটরা। এই ঘটনার পর হোয়াইট হাউসের কর্মকর্তারা বিরক্ত ও বিব্রত। তারা মনে করছেন যে, ট্রাম্পের আচরণে তাদের সম্মানহানি হয়েছে এবং চাকরির ক্ষতি হয়েছে। এ বিষয়ে তারা উদ্বিগ্ন।

হোয়াইট হাউসের একজন প্রবীণ কর্মকর্তা ট্রাম্পের ওপর আক্ষেপ করে বলেন, 'তিনি আমাদের হারিয়েছেন। তিনি তার নিজের প্রশাসন হারিয়েছেন। আমি যেমন বলেছিলাম, আমাদের মধ্যে অনেকে মনে করছে যে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে।'

ট্রাম্প প্রশাসনের সমস্ত কর্মকর্তারা ২০ জানুয়ারি তার ক্ষমতা শেষ হওয়ার দিনগুলো গণনা করছেন। শুধু হোয়াইট হাউস কর্মকর্তাদের সঙ্গেই নয় রানিং মেট ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গেও সম্পর্কের দারুণ অবনতি হয়েছে ট্রাম্পের।

ক্যাপিটলে তার সমর্থকদের তাণ্ডবের আঁচ ভালোভাবেই টের পাচ্ছেনট্রাম্প। আর নয় দিন পরেই প্রেসিডেন্ট পদ থেকে সরে যেতে হবে তাকে। দায়িত্ব নেবেন জো বাইডেন। কিন্তু ডেমোক্র্যাটদের অভিযোগ, ট্রাম্পের উস্কানিতেই পুরো তাণ্ডব হয়েছে। তাই তার প্রেসিডেন্ট পদে থাকার কোনো অধিকার নেই।

স্পিকার ন্যান্সি পেলোসি রবিবার বলেছেন, তারা প্রথমে একটি প্রস্তাব অনুমোদন করতে চাইবেন, যেখানে ভাইস প্রেসিডেন্টকে অনুরোধ করা হবে, তিনি যাতে সংবিধানের ২৫ তম সংশোধনে দেয়া ক্ষমতার প্রয়োগ করে ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেন। তাতে কাজ না হলে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব নেয়া হবে।

একুশে সংবাদ/ঢা/এআরএম

Link copied!