AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকায় ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:২৪ পিএম, ২৬ আগস্ট, ২০২৩
ঢাকায় ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

থাইল্যান্ডে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২৩)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিত হল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২৩) আঞ্চলিক পর্ব। 

 

এই আঞ্চলিক পর্বে প্রায় ৫৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ঢাকার আঞ্চলিক অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। সকাল নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।পরবর্তীতে অংশগ্রহণকারীদেরকে নিয়ে বেলুন উড়িয়ে অলিম্পিয়াডের উদ্বোধনী ঘোষণা করা হয়। এরপর শিক্ষার্থিরা ১ ঘন্টা ১৫ মিনিটের পরীক্ষা পর্বে অংশ নেয়। এবছর বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, নেত্রকোনা ও অনলাইনে। এছাড়া দেশের ১৪ টি উপজেলায় স্কুল অলিম্পিয়াড
অনুষ্ঠিত হয়েছে।


ঢাকা আঞ্চলিক অলিম্পিয়াডটি উদ্বোধন করেন উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম। সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ও আল- আরাফাহ্ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ সভাপতি মুনির হাসান।


ঢাকার আঞ্চলিক পর্বের ফলাফল বিডিজেএসও-র ওয়েবসাইটে খুব শীঘ্রই প্রকাশ করা হবে। সকল আঞ্চলিক পর্ব ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীদের তালিকা বিডিজেএসও-এর ওয়েবসাইটে (www.bdjso.org) পাওয়া যাবে। এবছর চারটি আঞ্চলিক পর্ব, অনলাইন অলিম্পিয়াড ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীরা অংশ নেবে ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পর্বে। এরপর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৯ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে থাইল্যান্ডে ডিসেম্বরে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক জুনিয়র
সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।


বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পনসর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো ও ম্যাসল্যাব। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। স্থানীয় আয়োজক হিসেবে আছে ম্যাসন, অব্যয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিট।
অলিম্পিয়াডের আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!