AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তথ্য মুছে ফেলতে ব্যর্থ, পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৩:১৫ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
তথ্য মুছে ফেলতে ব্যর্থ, পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ

অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া নিষিদ্ধ করেছে পাকিস্তান। পবিত্র বিষয় বা ব্যক্তি সম্পর্কে অবমাননাকর তথ্য ওয়েবসাইট থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মুছে ফেলার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিল পাকিস্তান। তবে উইকিপিডিয়া এসব তথ্য মুছতে ব্যর্থ হওয়ায় দেশজুড়ে ওয়েবসাইটের লিঙ্ক ব্লক করেছে দেশটির টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ)।

 

বুধবার উইকিপিডিয়া বন্ধ করা হয় সেখানে। শনিবার (৪ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

 

পাকিস্তানের গণমাধ্যম ডনকে পিটিএ মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেন, ‘প্রাথমিকভাবে উইকিপিডিয়ার উপর নিষেধাজ্ঞাটি আদেশ অমান্য করার জন্য আরোপ করা হয়েছে। উইকিপিডিয়া চিহ্নিত নিন্দনীয় বিষয়বস্তু মুছে ফেললে সিদ্ধান্তটি পর্যালোচনা করা যেতে পারে।’

 

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, মূলত ‘ধর্মদ্রোহ বিষয়ক’ প্রবন্ধ দ্রুত সরানোর জন্য উইকিপিডিয়াকে সময়সীমা  বেঁধে দিয়েছিল পিটিএ।

 

তবে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া এ ব্যাপারে এই বিবৃতিতে জানায়, ওয়েবসাইটের তথ্যের ব্যাপারে তাদের কোনো হাত নেই, তারা তথ্য নিয়ন্ত্রণ করে না। ফলে তথ্য মুছে দেওয়ারও সুযোগ নেই তাদের।

 

উইকিপিডিয়া হলো বিনামূল্যের, ক্রাউডসোর্সড, সম্পাদনাযোগ্য অনলাইন বিশ্বকোষ যা প্রায়ই প্রাথমিক তথ্যের জন্য সারা বিশ্বজুড়ে লক্ষাধিক কন্ট্রিবিউটরের ওপর নির্ভর করে থাকে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!