AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিএসএমএমইউ-তে কোটি টাকার অস্ত্রোপচার বিনামূল্যে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১৬ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০২৪
বিএসএমএমইউ-তে কোটি টাকার অস্ত্রোপচার বিনামূল্যে

বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে এক যুগান্তকারী মাইলফলক অর্জন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল। প্রায় ১৫ ঘণ্টার সফল অস্ত্রোপচার করে আলাদা করা করা হয়েছে মেরুদণ্ড জোড়া লাগানো দুই শিশু। জটিল এই অস্ত্রোপচারটি বাইরের যে কোনও দেশে করাতে গেলে খরচ পড়ে যেত কোটি টাকার উপরে। যা বিএসএমএমইউ- তে করা হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে হাসপাতালের কেবিন ব্লকের ১০ম তলায় নাভা ও নোভা নামের শিশু দুটিকে দেখতে আসেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

সেখানে শিশু দুটিকে সুস্থ অবস্থায় দেখে উচ্ছ্বাস প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি প্রথম থেকেই এই বাচ্চা দুটির চিকিৎসার সঙ্গে জড়িত। এর আগেও কয়েকটি অপারেশন হয়েছে, তখনও আমি এসেছি। আজকে আমি দেখলাম, বাচ্চা দুটি সম্পূর্ণ আলাদা ও ভালো আছে।

এরপর দেশের চিকিৎসকদের প্রশংসা করে তিনি বলেন, ‍‍`চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। আমাদের দেশে প্রচুর শিক্ষার্থী প্রতিবছর মেডিকেল পড়ালেখা শেষ করে চিকিৎসক হচ্ছেন। আমাদের চিকিৎসকরা যেমন মেধাবী তেমন দক্ষ। শুধু একটু সুযোগ-সুবিধা বাড়াতে হবে এবং তাদেরকে দায়িত্ব অনুযায়ী ভরসা দিয়ে আত্মবিশ্বাস নিয়ে কাজ করার সুযোগ দিতে হবে।

তিনি বলেন, কিছুদিন আগেই আমরা ভুটানের ক্যান্সার আক্রান্ত এমন এক মেয়েকে চিকিৎসা দিয়ে ভালো করেছি, যার চিকিৎসা ভারত ও ব্যাংককেও সম্ভব হয়নি। কাজেই বাংলাদেশ পারে না এমন কোন কাজ নেই। বাংলাদেশেই এখন সব রোগের চিকিৎসা সুবিধা আছে।

তিনি আরও বলেন, আজ বিএসএমএমইউতে নাভা ও নোভা নামের দুটি শিশুর জোড়া মেরুদণ্ড আলাদা করার অপারেশন সফল হলো। এটি সাধারণ কোনও কাজ নয়। এই অপারেশন ভারত বা বাইরের দেশে করতে গেলে প্রায় এক কোটি টাকা খরচ হত। কিন্তু বাংলাদেশে এই দুই অবুঝ শিশুর চিকিৎসা ব্যয় মাননীয় প্রধানমন্ত্রী নিজে করেছেন।

তিনি বলেন, আমি বলতে পারি, দায়িত্ব নিয়ে আমরা চিকিৎসকরা চিকিৎসা দিলে বাংলাদেশ থেকে এখন জটিল সব রোগেরই চিকিৎসা দেওয়া সম্ভব।

প্রসঙ্গত, ২০২২ সালের ২১ মার্চ কুড়িগ্রামের কাঁঠালবাড়ী এলাকার পরিবহন শ্রমিক আলমগীর রানার স্ত্রী নাসরিন মেরুদণ্ড জোড়া লাগানো নুহা-নাভার জন্ম দেন। সে বছর এপ্রিলে তাদের চিকিৎসার জন্য বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন ও নিউরো স্পাইন সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের অধীনে ভর্তি করা হয়।

গতকাল সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত তাদের শরীরে অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারে অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের নেতৃত্বে ৩৯ জন বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০০ জন মেডিকেল সদস্যের টিম অংশ নেন। ১৫ ঘণ্টার অস্ত্রোপচার শেষে সফলভাবে আলাদা করা সম্ভব হয় নুহা-নাভাকে।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!