AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হার্টের রিং, অ্যাওটিক ভাল্ভ্ সংকট


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:২৬ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
হার্টের রিং, অ্যাওটিক ভাল্ভ্ সংকট

হার্টের রিং, অ্যাওটিক ভাল্ভ্, পেসমেকার, বেলুন ও অক্সিজেনেটর চাহিদা অনুযায়ী সংকট দেখা দিয়েছে। তাতে বেশির ভাগ হাসপাতালে ভালভ রিপ্লেসমেন্টের কাজ বন্ধ রয়েছে। কালো পথে ঢুকছে হৃদরোগ চিকিৎসার উপকরণ।

 

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট সূত্রের খবর,  আগে প্রতি মাসে সেখানে প্রায় ৩০০ জন রোগীর হার্টের বাইপাস সার্জারি, ওপেন হার্ট সার্জারি, ভালভ প্রতিস্থাপন হতো। কিন্তু অক্সিজেনেটরের অভাবে সেপ্টেম্বরে মাত্র ২০ থেকে ৩০ জন রোগীর অপারেশন হয়েছে।

 

চিকিৎসকরা জানান, গত কয়েক মাস ধরেই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল, ঢাকা মেডিকেল কলেজসহ দেশের প্রায় ১৫টি সরকারি-বেসরকারি হাসপাতালে হৃদরোগের অপারেশনের কার্যক্রম ব্যাহত হচ্ছে। দেশে প্রতি মাসে গড়ে ১০০ থেকে ১২০টি ভালভের প্রয়োজন হয়। কয়েকটি বেসরকারি হাসপাতাল ছাড়া বেশির ভাগ প্রতিষ্ঠানে ভালভ রিপ্লেসমেন্টের কাজ বন্ধ রয়েছে।

 

সেই সুযোগে বিদেশ থেকে অবৈধ পথে আনা হচ্ছে চিকিৎসা উপকরণ।

 

সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে হৃদরোগ ইনস্টিটিউটে গড়ে ওঠা একটি সিন্ডিকেট অবৈধভাবে হৃদরোগ চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জাম এনে অনৈতিক ব্যবসা করছে। সাম্প্রতিক সময়ে তীব্র ডলার সংকটে এলসি খোলায় জটিলতায় দেশের নিবন্ধিত কোম্পানিগুলো হৃদরোগীদের জরুরি অস্ত্রোপচারের জন্য হার্টের রিং, অ্যাওটিক ভাল্ভ্, পেসমেকার, বেলুন ও অক্সিজেনেটর চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারছে না। এই সুযোগ নিচ্ছে অসাধু চক্র। অবৈধ পথে আনছে হৃদরোগ চিকিৎসার সরঞ্জাম।

 

ভারত থেকে এসব সরঞ্জাম বেশি আসে। এ ছাড়া দুবাই, আমেরিকাসহ বেশ কিছু দেশ থেকে অবৈধ পথে নিয়ে আসা হচ্ছে এসব সরঞ্জাম। এতে সরকারও বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে।

 

এমন পরিস্থিতিতে দেশে আজ বৃহস্পতিবার বিশ্ব হার্ট দিবস পালন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য প্রথমেই নিজেদের হার্টকে জানা। দিবসটি উপলক্ষে হৃদরোগ বিষয়ে জনসচেতনতা তৈরিতে সরকারি-বেসরকারিভাবে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে নিবন্ধন নিয়ে প্রায় ২০টি কোম্পানি বৈধভাবে হৃদরোগ চিকিৎসার সরঞ্জাম দেশে আনছে।

 

দীর্ঘদিন ওমেকা হেলথ কেয়ার নামের একটি কোম্পানি আমেরিকার বায়োজেন কোম্পানির সরঞ্জাম নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করছে। সম্প্রতি সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বেশ কিছু প্রতিষ্ঠান বায়োজেনের চিকিৎসা সরঞ্জাম অবৈধভাবে এনে সরবরাহ করছে।

 

সর্বশেষ গত মাসে রাজধানীর মিরপুরে অবস্থিত ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে বায়োজেনের সরঞ্জাম সরবরাহের জন্য চুক্তি করতে গিয়েছিলে অবৈধ সিন্ডিকেটের এক প্রতিনিধি। হার্ট ফাউন্ডেশনের চিকিৎসকরা বিষয়টি ওমেকা হেলথ কেয়ারকে জানান।

 

কোম্পানি খোঁজ নিয়ে দেখে, এ অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত হৃদরোগ ইনস্টিটিউটের ওয়ার্ডবয় আসাদুল জামান টিটু মিয়া। পরে থানায় মামলা করতে গেলেও নেয়নি। এর সঙ্গে হৃদরোগ ইনস্টিটিউটের কিছু চিকিৎসকও জড়িত বলে অভিযোগ উঠেছে।

 

একুশে সংবাদ/আ.ভ.প/জাহা

Link copied!