AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একে একে কিডনি থেকে বের করা হলো ৩০০ পাথর


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪০ পিএম, ৭ মার্চ, ২০২৩
একে একে কিডনি থেকে বের করা হলো ৩০০ পাথর

ভারতের তেলেঙ্গানায় বসবাস করেন ৭৫ বছর বয়সের এম রাম রেড্ডি। পেশায় তিনি একজস চাষী। বেশ কয়েকমাস ধরেই কোমড়ের ব্যথায় ভুগছিলেন। প্রথমে গুরুত্ব না দিলেও ৭৫ বছর বয়সে এসে আর সহ্য করতে পারেননি। শেষ পর্যন্ত হাসপাতালে চিকিৎসকের কাছে যেতে হয়।

 

হাসপাতালে গিয়ে চিকিৎসকদের সঙ্গে দেখা হলে কয়েকটি পরীক্ষা করার পরামর্শ দেন।‌ ইউএসজি ও সিটি স্ক্যান পরীক্ষার পরামর্শ দেন চিকিৎসক। সেইমতো পরীক্ষা করতেই দেখা যায়, একটি বিশাল বড় পাথর আটকে রয়েছে ডান কিডনিতে। ৭ সেমির থেকেও বড় ছিল পাথরটি।

 

চিকিৎসক মুহাম্মদ তাইফ বেন্ডিজেরি সংবাদমাধ্যমকে জানান, ৭ সেমি থেকে ১৫ সেমি লম্বা পাথর প্রায়ই কিডনিতে দেখা যায়‌। কিন্তু ৭ সেমির থেকে বড় পাথর কিডনিতে থাকলে তা থেকে ভীষণ ব্যথা হয়। শুধু তাই নয়, বেশি বয়সে এমন ব্যথা সহ্য করাও কঠিন। এছাড়া, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস বা হার্টের সমস্যা থাকলে পরিস্থিতি আরও কঠিন হয়ে পরে।

 

তার কথায় ৫ মিলিমিটার ছোট্ট ছিদ্র করা হয়েছিল কিডনিতে। তার মধ্যে দিয়ে ৭ সেমির বেশি লম্বা পাথরটিকে বার করতে হত। তাই ৩০০টি ছোট টুকরোয় ভেঙে বার করা হয় সেটিকে।

 

চিকিৎসক মুহাম্মদের আরও বলেন, এত বড় পাথরটি বার করা প্রযুক্তির দিক থেকে বেশ কঠিন। কিন্তু চিকিৎসকদের নিরলস চেষ্টায় শেষ পর্যন্ত অস্ত্রপচার সফল হয়। অস্ত্রপচারের পরের দিনই রোগীকে ছেড়ে দেওয়া হয়।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!