AB Bank
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বর্ণাঢ্য আয়োজনে পাওয়ার অব শি এর উইমেন এম্পাওয়ারমেন্ট মিট অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:১৪ পিএম, ২ মার্চ, ২০২৪
বর্ণাঢ্য আয়োজনে পাওয়ার অব শি এর উইমেন এম্পাওয়ারমেন্ট মিট অনুষ্ঠিত

আসন্ন নারী দিবস উপলক্ষে পাওয়ার অব শি এর আয়োজনে দুই দিনব্যাপী  "উইমেন এম্পাওয়ারমেন্ট মিট অ্যান্ড ফেয়ার‍‍` অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে পাওয়ার অব শি এর প্রজেক্ট চীফ সাবিনা স্যাবির সভাপতিত্বে ধানমন্ডির মাইডাস সেন্টারে নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত উইমেন সামিট ও দেশীয় পণ্যের এক্সিবেশনের উদ্বোধন করেন বিশিষ্ট অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী মেহের আফরোজ শাওন। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঙ্গীতা আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিশনাল ডেপুটি কমিশনার (ডিবি) জুনায়েদ আলম সরকার। 

দুই দিনব্যাপী পাওয়ার অব শি এর এই আয়োজনে নারীদের শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক, ব্যবসায়িক সমস্যা ও সমাধান নিয়ে চারটি আলাদা সেমিনার অনুষ্ঠিত হয়। পাশাপাশি দেশীয় পন্যের প্রচার ও প্রসারে এবারের সামিটে নারী উদোক্তারা তাদের বিভিন্ন ব্যবসায়িক পণ্য প্রদর্শন ও বেচাকেনা করেন।

প্রথমদিন "নারীদের অনলাইন ব্যবসা, সাইবার বুলিং সহ নানান প্রতিবন্ধকতা এবং সমাধান বিষয়ে নারী উদ্যোক্তা আঁখি ভদ্রের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিশনাল ডেপুটি কমিশনার, জুনায়েদ আলম সরকার, পটের বিবির কর্ণধার ফোয়ারা ফেরদৌস, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঙ্গীতা আহমেদ।

একই দিন বিকেলে "চল্লিশোর্ধ্ব নারীদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা এবং সমাধান শীর্ষক সেমিনারে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যায়ের সহযোগী অধ্যাপক ডাঃ সিফাত সাঈদের সঞ্চালনায় আলোচনায় অংশ নিয়েছিলেন, সম্মিলিত সামরিক হাসপাতালের ডাক্তার কর্ণেল জেসমিন আক্তার ,হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান মনরোগবিদ্যা ডাক্তার ফারজানা রবিন ।জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ডাক্তার শাহানা পারভীন ।

সামিটের দ্বিতীয় দিনের প্রথম সেশনে "স্টার্টআপ বিজনেসে নারীর প্রতিবন্ধকতা এবং সমাধান" বিষয়ে, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও ফাউন্ডার ইকবাল বাহারের সভাপতিত্বে আলোচক হিসেবে ছিলেন,ডিজি দোকান লিমিটেডের প্রধান নির্বাহি কর্মকর্তা মুনজারিন অবনি, মাই লিগ্যাল টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাদিয়া চৌধুরী,সিটি ব্যাংক এস এম ই ব্যাংকিং এর ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হাসান।

দ্বিতীয় দিন বিকালে "কিশোরীর স্বাস্থ্য সচেতনতা এবং করণীয়" শীর্ষক সেমিনারে তেজগাঁও থানা স্বাস্থ্য কমপ্লেক্সের এসিস্ট্যান্ট সার্জন ডাঃ নুসরাত নবা ভুমির সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক মুন্নী সাহা, প্রধান সম্পাদক, ১ টাকার খবর,অধ্যাপক ডা: গুলশান আরা, প্রাক্তন মহাসচিব, OGSB, চিফ কনসালটেন্ট, গাইনী এন্ড অবস বিভাগ, প্রাক্তন অধ্যাপক, গাইনী এন্ড অবস বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল। অধ্যাপক মেজর (অব:) ডা: লায়লা আর্জুমান্দ বানু , চিফ কনসালটেন্ট, গাইনী এন্ড অবস বিভাগ,  ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতাল, প্রাক্তন প্রেসিডেন্ট,  OGSB, চেয়ারম্যান, PCO ক্লাব, প্রফেসর ডা: আফরোজা খানম ,অধ্যাপক,  গাইনী এন্ড অবস বিভাগ & সাউথ এ্যাপোলো মেডিকেল কলেজ ও হাসপাতাল, বরিশাল। 

বক্তারা দেশের আর্থসামাজিক উন্নয়নে নারীর ভূমিকার প্রশংসা করে বলেন, আগামীদিনে দেশের অর্থনৈতিক সমৃদ্ধির নেতৃত্ব দিবেন নারী উদ্যোক্তারা। শিক্ষা, প্রযুক্তি,তৈরি পোশাক রপ্তানি, ব্যবসা এবং রেমিটেন্স খাতে বর্তমানে যেভাবে নারীরা পুরুষের পাশাপাশি অবদান রেখে এগিয়ে যাচ্ছে তাতে  স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে  সহায়ক ভূমিকা পালন করবে। নারী উদ্যোক্তাদের জন্য এখন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক সহজভাবে আর্থিক সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে উদ্যোক্তাদের এগিয়ে যেতে সহায়তা করছে।

বক্তারা আরো বলেন, নারীর শারীরিক এবং মানসিক বিকাশের জন্য পরিবার থেকে সবচেয়ে বেশি সহযোগিতা করতে হবে। বিশেষ করে নারীর বিভিন্ন বয়সে মানসিক শক্তি বৃদ্ধির জন্য অনেক বেশি যত্নশীল হতে হবে। প্রতিনিয়ত নিজেকে সেভাবে গড়ে তোলা,কোন কিছুই যেন প্রতিবন্ধকতা না হয়। আয়োজকদের ধন্যবাদ জানিয়ে পাওয়ার অব শি এর এ ধরনের সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানানো হয়।

এছাড়াও বিভিন্ন সেক্টরের সফল নারীরা এ আয়োজনে উপস্থিত হয়ে তাদের জীবনের সফলতার গল্প তুলে ধরেন । 

 

একুশে সংবাদ/এস কে


 

Link copied!