ঢাকা রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

তুমি হৃদয়কেই গ্রহণ করো


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:০৩ পিএম, ৩ এপ্রিল, ২০২১
তুমি হৃদয়কেই গ্রহণ করো

হৃদয় এবং মস্তিষ্কের মধ্যে যখন দ্বন্দ্ব জাগে, তখন তুমি হৃদয়কেই গ্রহণ করো। কারণ বুদ্ধিমান মানুষের চেয়ে হৃদয়বান মানুষ অনেক শ্রেয়। বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে।

দার্শ‌নিক নরেন্দ্রনাথ দত্তের এই কথাগুলো আগেও লিখেছি। যাদের কা‌ছে নামটা অ‌পি‌রিচত লাগ‌ছে তা‌দের ব‌লি কথাটা হিন্দু ধর্মীয়-সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠাতা স্বামী বি‌বেকান‌ন্দের। তাঁর আসল নাম নরেন্দ্রনাথ দত্ত। তবে স্বামী বিবেকানন্দ নামেই তিনি সবার কাছে পরিচিত।

স্বামী বিবেকানন্দ বারবার বল‌তেন, মানুষের সেবা করা হচ্ছে ঈশ্বরের সেবা করা। যে কথা দি‌য়ে শুরু ক‌রে‌ছিলাম সেই হৃদয়রবান মানু‌ষের আলোচনায় ফি‌রি। 

এই আমি সবসময় সবকিছুর আগে মানবতা বা মানুষকে প্রাধান্য দেই। ধর্ম, রাজনীতি এ সবকিছু থেকেও আমার কা‌ছে মানুষ বড়। তবে মানু‌ষের জন্য কর‌তে গে‌লে ভাব‌তে গে‌লে ম‌স্তি‌ষ্কের চে‌য়ে হৃদ‌য়ের বে‌শি দরকার প‌ড়ে বলেই আমার মনে হয়। অপ‌নি য‌দি বু‌দ্ধি দি‌য়ে প্র‌তি‌দিন চ‌লেন দেখ‌বেন মানু‌ষের পা‌শে দাঁড়া‌তে পার‌বেন না। 

উদাহরণ দি‌য়ে বোঝাই। আপনার কাছে কেউ একজন বিপ‌দে প‌ড়ে টাকা ধার চে‌য়ে‌ছে। আপনার বু‌দ্ধিমান ম‌স্তিষ্ক ব‌ল‌বে, এই লোক‌কে টাকা ধার দি‌লে টাকা ফেরত পাওয়া যা‌বে না। কিন্তু  আপনার হৃদয়টা য‌দি ভা‌লো হয় ত‌বে শুন‌বেন সে বল‌ছে, ফেরত না দিক, দি‌য়ে দাও য‌দি লোকটার কোন কা‌জে আসে। তাতে না হ‌য় তোমার একটু ক্ষ‌তিই হ‌লো। এক জীবনে বারবারই আমি এই ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। তবুও আমি হৃদয়ের কথা শুনি।

জীবনের প্র‌তি‌টি ক্ষে‌ত্রে একই কথা প্র‌যোজ্য। যারা ম‌স্তিষ্ক দি‌য়ে চ‌লে তারা খুব দ্রুত টাকা পয়সা করা, বা‌ড়ি গাড়ি করা কিংবা বৈষ‌য়িকভা‌বে হয়তো সফল হ‌তে পা‌রে। আর যারা হদে‌য়ের কথা শু‌নে তাদের অ‌নে‌কের প‌রিন‌তিই হয় উল্টো। ত‌বে ওই যে শুরু‌তেই ব‌লে‌ছি বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে।

আমাদের বাংলা‌দে‌শের বর্তমান অবস্থাটা হ‌লো বু‌দ্ধিমান মানুষ বে‌শি। আমরা হৃদয়ের চেয়ে মস্তিষ্কের কথা বেশি শুনি। সবাই নি‌জের স্বার্থ নি‌য়ে ব্যস্ত। সারা দু‌নিয়ারও হয়তো একই চিত্র। কিন্তু আমি সবসময় হৃদয়বান মানুষ‌দের একটা পৃ‌থিবীর স্বপ্ন দে‌খি যেখানে মানুষ সবসময় তা‌দের হৃদয় দি‌য়ে মানু‌ষের মঙ্গল কর‌বে।‌ 

আর সে কারণেই সবসময় নি‌জে‌কে বলি, বলি সবাইকে যে হৃদয় এবং মস্তিষ্কের মধ্যে যখন দ্বন্দ্ব জাগে, তখন তুমি হৃদয়কেই গ্রহণ করো। কারণ বুদ্ধিমান মানুষের চেয়ে হৃদয়বান মানুষ অনেক শ্রেয়। বুদ্ধিমান বুদ্ধি দিয়ে ভালোও করতে পারে, মন্দও করতে পারে, কিন্তু হৃদয়বান কেবল ভালোই করবে। সকলের মঙ্গল হোক। হৃদয়বান মানুষে ভরে উঠুক এই পৃথিবী।


একুশে সংবাদ/জি/আ