ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

এবার বিটিভিতে প্রচার হবে না ‘ইত্যাদি’


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
১১:২৯ এএম, ২৫ অক্টোবর, ২০২১
এবার বিটিভিতে প্রচার হবে না ‘ইত্যাদি’

দেশের অন্যতম জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ ৩০ বছরের বেশি সময় ধরে প্রচারিত হয়ে আসছে। বিটিভি ও বিটভি ওয়ার্ল্ডে শুরু থেকেই এ অনুষআনটি প্রচার হলেও এবার শুধু  বিটিভি ওয়ার্ল্ডেই প্রচার করা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধু বিটিভি ওয়ার্ল্ডেই এবার প্রচার হবে ইত্যাদি।

খ্যাতিমান উপস্থাপক হানিফ সংকেতের উপস্থাপনায় দেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ‘ইত্যাদি’। একই সঙ্গে দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রচারবিমুখ ও জনকল্যাণে নিয়োজিত মানুষদের তুলে ধরা হয় এই অনুষ্ঠানে।

এবারের 'ইত্যাদি'র আয়োজন করা হয়েছিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে। ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বড়সর্দারবাড়ির সামনে শুটিং হয়েছে।

অনুষ্ঠানে দুটি গান রয়েছে । অস্তিত্বের টানে মানুষের শেকড় খোঁজার ওপর রচিত গান গেয়েছেন স্ব স্ব ক্ষেত্রে দুই ধারার দুই সফল শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। গানের সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু।

অন্য গানটি মনিরুজ্জামান পলাশের লেখা গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী। থাকছে নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া প্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে শিক্ষামূলক প্রতিবেদন।

ব্যতিক্রমী মানুষ প্রকৃতিপ্রেমিক ও বৃক্ষসেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি পরিবেশ সচেতনমূলক প্রতিবেদন। আত্মপ্রচার বা আত্মপ্রদর্শনী নয়, দায়বোধ থেকে তিনি দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে ধানমন্ডিতে গড়ে তুলেছেন একটি ছোট্ট বনভূমি।

আরও থাকছে গ্রিসের প্রাচীন নিদর্শন ঐতিহ্যবাহী অ্যাক্রোপোলিসের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

এছাড়াও বরাবরের মতো নিয়মিত পর্বসহ এতে এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা ই-কমার্স প্রতারণা, স্মৃতির প্রতি প্রীতি, প্রজন্ম ব্যবধানের টানাপোড়েন, মোসাহেবি, জ্যোতিষীর জোশ কথা ও নিদারুণ বাস্তবতা, সময় দেয়ার সময়ের অভাব, ভাইরাল ফোবিয়াসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি  সরস ও তীক্ষ্ণ নাট্যাংশ।


একুশে সংবাদ/জা/তাশা