AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববিদ্যালয়ে শর্ট ও প্রফেশনাল কোর্স খোলার পরামর্শ ইউজিসি সদস্যের


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৩৪ পিএম, ২২ জানুয়ারি, ২০২৪
বিশ্ববিদ্যালয়ে শর্ট ও প্রফেশনাল কোর্স খোলার পরামর্শ ইউজিসি সদস্যের

কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন ও বেকার সমস্যা নিরসনে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত কোর্সের পাশাপাশি বিভিন্ন শর্ট কোর্স ও প্রফেশনাল কোর্স পরিচালনা করা যেতে পারে বলে অভিমত দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, দেশে ক্রমবর্ধমান বেকার সমস্যা লাঘবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনে বিভিন্ন শর্ট ও প্রফেশনাল কোর্স খুলতে পারে। অন্তত একটি কোর্স শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক করা যেতে পারে। শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের দক্ষতার ঘাটতি রয়েছে। এসব কোর্স করার মাধ্যমে তাদের কর্মদক্ষতা বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন। 

ই-গভর্যার ন্স ও উদ্ভাবন কর্মকৌশল ২০২৩-২০২৪ বাস্তবায়নের অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিতকরণের লক্ষ্যে সোমবার দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

ইউজিসি’র ইনোভেশন কমিটির আহ্বায়ক প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, তরুণরাই দেশের সম্পদ। তাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে  যথাযথ প্রশিক্ষণ ও শিক্ষা প্রদান করতে হবে। তিনি বলেন, শ্রম বাজারে  দক্ষ জনবলের চাহিদা নিরূপণে ইউজিসি ইন্ডাস্ট্রি-একাডেমিয়া প্লাটফর্ম তৈরির উদ্যোগ গ্রহণ করেছে ।

তিনি আরও বলেন, আধুনিক বিশ্বায়নের যুগে স্মার্ট ওয়েবসাইট বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই জরুরি। বিশ্ববিদ্যালয়ের গ্রহণযোগ্যতা বৃদ্ধি ও শিক্ষার্থীদের বিশ্বের সামনে তুলে ধরার জন্য ওয়েবসাইট তথ্যসমৃদ্ধ ও হালনাগাদ করা প্রয়োজন। 

এছাড়া, তিনি বিশ্ববিদ্যালয়ের ল্যাব, লাইবেরি ২৪ ঘণ্টা খোলা রাখা এবং সার্বক্ষণিক অন্যান্য সেবা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে আহ্বান জানান।

ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

ইউজিসি’র আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় সমাপনী বক্তব্য দেন ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ। এছাড়া, কমিশনের ইনোভেশন কমিটির বিকল্প ফোকাল পয়েন্ট প্রবীর চন্দ্র দাস এবং ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও আইটি কর্মকর্তাগণ  কর্মশালায় অংশগ্রহণ করেন।

 

একুশে সংবাদ/এস কে 

Link copied!