AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অনলাইনেই সনদপত্র উত্তোলনের আবেদন করতে পারবে সাত কলেজের শিক্ষার্থীরা


Ekushey Sangbad
জাহিদ হাসান, সোহরাওয়ার্দী কলেজ
০৭:৪১ পিএম, ১৮ নভেম্বর, ২০২৩
অনলাইনেই সনদপত্র উত্তোলনের আবেদন করতে পারবে সাত কলেজের শিক্ষার্থীরা

অনলাইনেই আবেদন করে প্রভিশনাল অথবা মূল সনদপত্র উত্তোলন করতে পারবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। এখন থেকে পূর্বের ন্যায় সশরীরে বিশ্ববিদ্যালয়ে গিয়ে ফরম পূরণ করে জমা দেওয়ার প্রয়োজন হবেনা।

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে স্বল্প সময়ে সার্টিফিকেট উত্তোলন এবং শিক্ষা-কার্যক্রমকে সহজ ও গতিশীল করার লক্ষ্যে সময়োপযোগী এই সিদ্ধান্তটি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষার্থীরা তাদের ফরম পূরণের ওয়েবসাইট থেকে সনদপত্র উত্তোলনের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে তাদের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করে সার্টিফিকেট অপশনে গিয়ে “নতুন আবেদন” ক্লিক করে সনদপত্রের জন্য আবেদন করতে হবে।

আবেদনের আগে শিক্ষার্থীরা চূড়ান্ত ফলাফল দেখে নিবে কারণ কেবলমাত্র সিজিপিএ এবং ফলাফল ঠিক থাকলেই সনদপত্র পাওয়া যাবে।

শুধুমাত্র বিদেশগামী শিক্ষার্থীরা (যারা বিদেশ পড়াশোনা করতে ইচ্ছুক) মূল সনদপত্রের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে অবশ্যই বিদেশী বিশ্ববিদ্যালয়ের অফার লেটার সহ অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে। অন্যরা তাদের সমাবর্তনের পরে মূল সনদপত্র উত্তোলন করতে পারবে।

আবেদন সাবমিট করার পর একটা পে-স্লিপ ডাউনলোড হবে। উক্ত পে-স্লিপ প্রিন্ট করে সোনালী ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত অন্য যেকোন শাখায় জমা দিয়ে ব্যাংক জমা স্লিপের এক অংশ কলেজে জমা দিতে হবে। 

কলেজ ব্যাংক জমার স্লিপ জমা রেখে শিক্ষার্থীর আবেদন ভেরিফাইড করবে। কলেজ কর্তৃক আবেদন ভেরিফাইড করার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সনদপত্র প্রস্তুত করবে। আবেদন জরুরী হলে কলেজ ভেরিফিকেশনের ৩ কার্যদিবসের মধ্যেই সনদ প্রস্তুত হবে, জরুরী না হলে ৭ কার্যদিবসের মধ্যে প্রস্তুত হবে।

সনদ প্রস্তুতের পর শিক্ষার্থীর ফোন নাম্বারে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দিবে কর্তৃপক্ষ। মেসেজ পাওয়া পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩০৯ নম্বর রুম হতে ব্যাংক জমার স্লিপ জমা দিয়ে সনদপত্র সংগ্রহ করতে পারবে। আবেদন সংক্রান্ত যে কোন সমস্যা/দিকনির্দেশনার জন্য নিজ নিজ কলেজে যোগাযোগ করতে হবে। কলেজ কর্তৃপক্ষ কোন তথ্য না জেনে থাকলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করতে হবে।

অনার্স/মাস্টার্স সকল সেশনের সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন থেকে সনদপত্র উত্তোলনের আবেদন করতে পারবে। তবে যারা অনার্স (১৭-১৮) এবং মাস্টার্স ফাইনাল (১৯-২০,২০-২১) তারা মূল সনদ সমাবর্তনের পর অনলাইন থেকে তুলতে পারবে। এর আগে সাময়িক সনদ/প্রভিশনাল সনদ নিজ নিজ কলেজ কাউন্টার থেকে সংগ্রহ করতে পারবে। কলেজ কাউন্টার না পেলে অনলাইনে আবেদন করে উত্তোলন করতে পারবে। যারা বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক তারা প্রয়োজনীয় ডকুমেন্টস প্রদান করে মূল সনদ উত্তোলন করতে পারবে।

অনার্স (১২-১৩,১৩-১৪,১৪-১৫,১৫-১৬,১৬-১৭) সেশন এবং মাস্টার্স ফাইনাল (১৩-১৪,১৪-১৫,১৫-১৬,১৬-১৭,১৭-১৮,১৮-১৯) যারা মূল সনদ / প্রভিশনাল উত্তোলন করে নি তারা ওয়েবসাইট থেকে আবেদন করে উত্তোলন করতে পারবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!