AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিক্ষার্থীদের দক্ষতানির্ভর প্রশিক্ষণ দেয়া হবে: শিক্ষামন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৩৪ পিএম, ৮ নভেম্বর, ২০২৩
শিক্ষার্থীদের দক্ষতানির্ভর প্রশিক্ষণ দেয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের পেশাদার প্রশিক্ষকদের কাছে নিয়ে গিয়ে দক্ষতানির্ভর প্রশিক্ষণ দেয়া হবে।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর আগারগাওয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে আন্তর্জাতিক মানের ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, প্রতি বছর বিপুল সংখ্যক নতুন জনশক্তি কর্মবাজারে প্রবেশ করছে। নির্মাণ শিল্প, ম্যানুফ্যাকচারিং, হেভি ও লাইট ইঞ্জিনিয়ারিং, জাহাজ নির্মাণ শিল্প, অটোমোবাইলসহ নানা খাতে দেশে-বিদেশে দক্ষ কর্মী হিসেবে নিয়োজিত করতে পারলে একদিকে যেমন কর্মসংস্থান সৃষ্টি হবে অন্যদিকে অর্জিত হবে রেমিটেন্স। এছাড়া বর্তমানে সরকারের চলমান মেগা প্রকল্পসমূহ বাস্তবায়ন এবং বেসরকারি খাতে বিপুল নির্মাণ সংশ্লিষ্ট কর্মকান্ড রয়েছে। তাই এই খাতে আন্তর্জাতিক মান বজায় রাখতে আধুনিক ও বিশ্বমানের ওয়েল্ডিং নিশ্চিত করা জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশ থেকে প্রতি বছর যেসব ওয়েল্ডার বিদেশে কাজ করতে যান তারা অদক্ষ হিসেবে সেখানে যান। ভবিষ্যতে তারা প্রশিক্ষণ এবং বিশ্বব্যাপী গ্রহণযোগ্য সনদ নিয়ে বিদেশে যেতে পারবেন।

উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত অত্যাধুনিক ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান লিংকন ইলেক্ট্রনিক্স এর তত্ত্বাবধানে সরকারি টিএসসি এবং পলিটেকনিক এর ৩০০ জন ট্রেনারকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মনিরুছ সালেহীন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

Link copied!