AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আগস্টে এসএসসি পরীক্ষা, পিছিয়ে যাবে এইচএসসি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:১৭ পিএম, ৩ জুলাই, ২০২২
আগস্টে এসএসসি পরীক্ষা,  পিছিয়ে যাবে এইচএসসি

 

দেশে বন্যা পরিস্থিতির খুব বেশি উন্নতি না হওয়ায় চলতি মাসেও এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজন সম্ভব হবে না বলে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

 

রোববার (৩ জুলাই) আন্তশিক্ষা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ ক্ষেত্রে এ বছরের পরীক্ষাটি আগস্ট মাসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘সিলেট অঞ্চলের বর্তমান পরিস্থিতিতে সেখানের শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা আয়োজন করা সম্ভব নয়। তাই এখনই কোনো নির্দিষ্ট তারিখ আমরা বলতে চাই না, তবে ঈদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।’

 

কবে নাগাদ পরীক্ষাটি আয়োজন করা হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ‘আজকের আন্তশিক্ষা বোডের সভায় সারা দেশের বন্যা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সবাই আশা প্রকাশ করেছে চলতি মাসে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে। এ ক্ষেত্রে আমরা পরীক্ষাটি আগস্ট মাসে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’

 

তিনি আরও বলেন, বন্যা পরিস্থিতির কারণে এবছরের এসএসসি পরীক্ষা পেছানো হয়েছে। তাই স্বাভাবিক ভাবেই এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে।

 

উল্লেখ্য, চলতি বছরের ১৯ জুন থেকে এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়। এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।

 

একুশে সংবাদ.কম/ন.ব.জা.হা

Link copied!