AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশের উন্নয়ন এশিয়ার অনেকের কাছে ‍‍`সারপ্রাইজ‍‍`: এম এম আকাশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:১২ পিএম, ২১ এপ্রিল, ২০২৪
বাংলাদেশের উন্নয়ন এশিয়ার অনেকের কাছে ‍‍`সারপ্রাইজ‍‍`: এম এম আকাশ

বিগত কয়েক বছরে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের যে পরিমাণে প্রবৃদ্ধি ও উন্নয়ন হয়েছে সেটি অনেক দেশের কাছেই সারপ্রাইজ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক অর্থনীতিবিদ এম এম আকাশ। তিনি বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধি দারুণ, তবে প্রাতিষ্ঠানিক সামষ্টিক উন্নতি না হলে এই প্রবৃদ্ধির ধারা বেশিদিন বজায় থাকবে না। প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে চাইলে প্রাতিষ্ঠানিক উন্নতির ওপরে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

রোববার (২১ এপ্রিল) সানেমের এক মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের প্রবৃদ্ধিতে প্রাতিষ্ঠানিক দুর্বলতার সবচেয়ে বড় উদহারণ অর্থনৈতিক প্রতিষ্ঠানের অরজকতা। অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো যেভাবে মুখ থুবড়ে পড়ছে তাতে করে প্রবৃদ্ধি থেমে যেতে পারে।

অনেকেই মনে করেন কেন্দ্রীয় ব্যাংককে স্বায়ত্তশাসন দিলে সব ঠিক হয়ে যাবে, কিন্তু আসলে এটা না উল্লেখ করে তিনি বলেন, ‘দেশে আইন ঠিকই আছে। সমস্যা হচ্ছে প্রয়োগে। আইন প্রয়োগে নেগেটিভ শক্তি পজেটিভ শক্তির থেকে বেশি হওয়ায় যতই স্বায়ত্তশাসন দেয়া হোক, ফলাফল খুব একটা ভালো হবে না।’

মূলত অসৎ রাজনীতিবিদ, অসৎ আমলা ও অসৎ ব্যবসায়ীদের কারণে এ ধরণের বিশৃঙ্খলা দেখা দেয়। এদের সংখ্যা সৎ রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং আমলার থেকে কম হলে তখন বড় রকমের ঝামেলার সৃষ্টি হয় বলে মন্তব্য করেন এ অর্থনীতিবিদ।

আকাশ বলেন, শুধু অভ্যন্তরের দোষ দেখলে হবে না। বিশ্ব রাজনীতির খেলাও বুঝতে হবে। কারা সরকারকে সাপোর্ট দিচ্ছে, আর কারা দিচ্ছে না- এর ওপরে অনেক কিছু নির্ভর করে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা  

Link copied!