AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পোশাকশিল্পে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:১৯ পিএম, ১ নভেম্বর, ২০২৩
পোশাকশিল্পে সহিংসতা হলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

পোশাক শিল্প ঘিরে পোশাকশিল্পে কোন প্রকার সহিংসতা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

বুধবার (১ নভেম্বর) সকালে রংপুরের নবীগঞ্জে অপু মুনশি ক্যানসার হাসপাতাল পরিদর্শন শেষে তিনি এসব কথা জানান। মন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে মালিক ও শ্রমিকের সঙ্গে আলোচনা চলছে। পার্শ্ববর্তী দেশগুলোর মজুরি কাঠামো যাচাই করা হচ্ছে।

চলতি বছরের ডিসেম্বরের শুরুতে তা কার্যকর হবে। এখন যারা বিশৃঙ্খলা করছেন তারা উদ্দেশ্যপ্রণোদিত হয়ে করছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এরপর যে কারখানায় এমন অরাজকতা চলবে তা বন্ধ করে দেওয়া হবে।

দেশে অনেক সরকার ক্ষমতায় বসলেও শুধুমাত্র আওয়ামী লীগ সরকার পোশাক শ্রমিকদের নিয়ে ভেবেছেন উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এ নিয়ে প্রধানমন্ত্রীর সদিচ্ছা রয়েছে। ১৬০০ টাকার বেতন নিয়ে গেছেন ৮ হাজারে। এবারও সম্মানজনক বেতন বৃদ্ধির আশা করছি।

যেসব দেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে সমস্যা হচ্ছে এরকম তিন দেশের বাণিজ্য বন্ধ করতে চাচ্ছে বাইডেন সরকার-এ তালিকায় বাংলাদেশ আছে কি না এমন প্রশ্নে টিপু মুনশি বলেন, এখন পর্যন্ত এ ধরনের কোনো খবর জানা নেই। বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নেবে না আশা করেন বাণিজ্যমন্ত্রী।

নিত্যপণ্যের বাজার প্রসঙ্গে মন্ত্রী বলেন, এরইমধ্যে ১৫ কোটি ডিম আমদানির বিষয়টি চূড়ান্ত হলেও কিছু টেকনিক্যাল কারণে সময় পিছিয়েছে। আশা করছি দু-এক দিনের মধ্যে ডিম আমদানি হবে।

পেঁয়াজ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারত পেঁয়াজ রফতানিতে দর বেঁধে দিয়েছে। এরপর আমাদের ট্যাক্স আছে। এ কারণে ভারতীয় পেঁয়াজ দেশে পৌঁছে ১১০-১১৫ টাকা হয়ে যায়। এছাড়া দেশি পেঁয়াজের মজুত প্রায় শেষের দিকে। নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত আরও একমাস একটু কষ্ট হবে।

আলু আমদানিতেও মন্ত্রণালয় তৎপর আছে জানিয়ে মন্ত্রী বলেন, আলু আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা আমদানির জন্য আসবেন তাদের সহায়তা করা হবে।

 

একুশে সংবাদ/স ক 


 

Link copied!