AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লালপুরে বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন


Ekushey Sangbad
এস ইসলাম, লালপুর, নাটোর
০১:৪২ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪
লালপুরে বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

নাটোরের লালপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। কিছুদিন পূর্বে  চামটিয়া-ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সবুজছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে সরকারি গেজেট প্রকাশ করেছে। বিদ্যালয়টির নাম পরিবর্তনের প্রতিবাদে ও পূর্বের নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন করে এলাকাবাসী। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে বিদ্যালয় প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।এতে বক্তব্য রাখেন, ঈশ্বরদী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইয়াছিন আলী, গৌরীপুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হযরত আলী, বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি শাহজাহান আলী, স্থানীয় ইউপি সদস্য মিজানুর রহমান বাচ্চু প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, সরকারিভাবে নেতিবাচক ভাবার্থ থাকা ও শ্রুতিকটু নাম পরিবর্তনের কথা বলা হলেও চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি কোনোভাবে তেমন নয়। ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টির নাম পরিবর্তনের জন্য লিখিত মতামত চাইলে বিদ্যালয় পরিচালনা কমিটি নাম পরিবর্তন না করার জন্য রেজুলেশন আকারে শিক্ষা কর্মকর্তাকে জানান। কিন্তু সবার মতামতকে অগ্রাহ্য করে নাম পাল্টে সবুজ ছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে। এ নাম বিদ্যালয়ের সঙ্গে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। আমরা অবিলম্বে চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি পুনর্বহালের দাবি জানাচ্ছি।

ঈশ্বরদী ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ইয়াছিন আলী বলেন, আমরা কেউ জানতে পারি নাই চামটিয়া প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। বিদ্যালয়টির নাম বিনা কারণে পরিবর্তন করা হয়েছে বলে তিনি দাবি করেন। শত বছরের ঐতিহ্যবাহী দুটি গ্রাম চামটিয়া ও ভাটপাড়া। এভাবে হঠাৎ করে দুই গ্রামের নামে এই বিদ্যালয়টির নাম পরিবর্তন করায় উভয় গ্রামের মানুষ হতাশ হয়েছে। বিদ্যালয়টির নাম পুনর্বহাল করার দাবি জানান তিনি। 

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহাজান আলী বলেন, গত ১৯ জানুয়ারি ২০২৩ প্রকাশিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের বিষয়ে একটি পরিপত্র জারি হয়। যার পরিপ্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর ২০২৩ বিদ্যালয় পরিচালনা কমিটি বিদ্যালয়ের নাম পরিবর্তন করতে চাই না মর্মে একটি রেজুলেশন উপজেলা শিক্ষা অফিসারের কাছে জমা দেওয়া হয়। 

শাহাজান আলী আরও বলেন, রেজুলেশন জমা দেওয়ার পরও গত ৩ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়-২ শাখা অনুযায়ী আমাদের বিদ্যালয়ের নাম চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিবর্তন করে সবুজ ছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে পরিপত্র জারি করে। যেহেতু আমরা পাশাপাশি দুই গ্রামের মানুষসহ বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষকবৃন্দ নাম পরিবর্তন চাই না, তাই বিদ্যালয়ের পূর্বের নামটি বহাল রাখার জন্য জোর দাবি জানাচ্ছি।


একুশে সংবাদ/এস কে   

Link copied!