AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সারা দেশে হিট স্ট্রোকে ৮ মৃত্যু


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৩৫ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪
সারা দেশে হিট স্ট্রোকে ৮ মৃত্যু

প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জারি করা হয়েছে হিট অ্যালার্ট। বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। মাত্রাতিরিক্ত গরমে বাড়ছে হিট স্ট্রোকের প্রবণতা। আজ দেশের বিভিন্ন জেলায় হিট স্ট্রোক করে প্রাণ হারিয়েছেন ৮ জন। সারাদেশ থেকে একুশে সংবাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদের বিস্তারিত।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ঢাকা, ময়মনসিংহ, নাটোর, কুমিল্লা, পটুয়াখালী, সিরাজগঞ্জ ও জামালপুরে এসব মৃত্যু হয়।

ঢাকা: রাজধানীর গুলিস্তানের রাস্তায় আলমগীর শিকদার (৫৬) নামে এক ব্যক্তির মৃত্যুমৃ ত্যু হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে। আজ সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে বেলা ১১টার দিকে চিকিৎসক আলমগীরকে মৃতমৃ ঘোষণা করেন।

ওই ব্যক্তিকে হাসপাতালে নেওয়া পথচারী আনোয়ার হোসেন জানান, তিনি বাসে করে হানিফ ফ্লাইওভার ব্রিজ দিয়ে গুলিস্তান নামেন। ফ্লাইওভারটির গুলিস্তান টোল প্লাজার সামনে নেমে সেখান থেকে রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তখন হঠাৎ অসুস্থ হয়ে তিনি রাস্তায় পড়ে যান। দেখতে পেয়ে প্রথমে তার মাথায় পানি দেওয়া হয়। তবে অবস্থা বেগতিক দেখে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হয়। এরপরই চিকিৎসক তাকে মৃতমৃ বলে জানান।

খবর পেয়ে ঘটনাটি তদন্তে হাসপাতালে আসেন ওয়ারী থানার উপ-পরিদর্শকর্শ (এসআই) শাহ আলম। তিনি জানান, দুই পথচারী ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে এসেছেন। তাদের মাধ্যমে ঘটনা সম্পর্কে কিছুটা জানা গেছে। এছাড়া চিকিৎসকদের সঙ্গেও কথা হয়েছে। সব মিলিয়ে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমের কারণে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে। তার পকেটে থাকা এনআইডি কার্ড ও বিভিন্ন ফোন নম্বরের সূত্র ধরে তার নাম পরিচয় জানা গেছে। পরে তার পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এদিকে মৃত আলমগীর শিকদারের বন্ধু আব্বাস মোল্লা জানান, আলমগীর পরিবার নিয়ে যাত্রাবাড়ী কাজলা পেট্রোল পাম্পের পিছনে থাকতেন। মিরপুরে একটি ছাপাখানায় চাকুরি করতেন তিনি। সকালে বাসা থেকে বের হয়েছিলেন মিরপুরে যাওয়ার জন্য। পরবর্তীতে ফোনের মাধ্যমে তার মৃত্যুমৃ ত্যুর খবর শুনতে পান তারা।

ময়মনসিংহ: ময়মনসিংহে ফুলপুর উপজেলায় মো. রমজান আলী (৬৮) নামের এক শিলপাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার ৬ নম্বর কয়রা ইউনিয়নের ইমাতপুর গ্রামে এই মৃত্যুর ঘটনা ঘটে।

মৃত রমজান আলী তারাকান্দা উপজেলার ৩ নম্বর কাকনী ইউনিয়নের বগীরপাড়া গ্রামের বাসিন্দা। ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবুর রহমান এই মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

৯ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. তরিকুর রহমান খন্দকার রাশেদ জানান, ‘রমজান আলী গ্রামে ঘুরে ঘুরে মশলা ভাটার শিলপাটা কাটার কাজ করতেন। প্রতিদিনের মতো আজ সকালে তিনি বাড়ি থেকে কাজে বের হয়ে পার্শ্ববর্তী ফুলপুর উপজেলার ইমাতপুরে যায়। সেখানে কাজ করা অবস্থায় দুপুরে প্রচণ্ড গরমে হিট স্ট্রোক করে মারা যান।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হুমায়ন কবীর বলেন, ‘হাসপাতালে আসার আগেই রমজান আলীর মৃত্যু হয়েছে। তবে তার মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। ধারণা করা হচ্ছে অতিরিক্ত গরমে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।’

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে দুই কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের কালুপাড়ায় মাঠে কাজ করার সময় কৃষক আফসার আলী (৬৫) ও দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রামের চরে কৃষক পেয়ার ব্যাপারী (৭৫) হিট স্ট্রোকে মারা যান।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে আফসার আলী বাড়ি থেকে মাঠে কৃষি কাজ করার জন্য বের হন। পরে কাজ করার সময় গরমে হিট স্ট্রোকে ঘটনাস্থলেই মারা যান তিনি।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম জানান, কালুপাড়ায় আফসার আলী নামে এক কৃষক হিট স্ট্রোকে মারা গেছেন বলে শুনেছি।

গান্ধাইল ইউনিয়নের সদস্য (ইউপি মেম্বার) আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘মঙ্গলবার দুপুরে বৃদ্ধ পেয়ার আলী তার কৃষি জমি দেখার জন্য যমুনায় জেগে উঠা চরে যায়। সেখানে তিনি হিট স্ট্রোক করে মারা যান।’

জামালপুর: জামালপুরের ইসলামপুর উপজেলায় অতিরিক্ত গরমে এক ব্যবসায়ীর মৃত্যুমৃ ত্যু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে ফলিয়ামারী গ্রামে গোলাম রাব্বানী নামে ওই ব্যবসায়ীর মৃত্যু হয়।

গোলাম রাব্বানী গুঠাইল বাজারের মরিচের ব্যবসা করতেন। জানা গেছে, সকালে বাড়িতেই ছিলেন গোলাম রাব্বানী। হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হচ্ছিল। পথে রাব্বানীর মৃত্যু হয়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা মৃত্যুমৃ ত্যুর বিষয় নিশ্চিত করেন।

ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা এএম আবুতাহের বলেন, আমরা ধারণা করছি অতিরিক্ত গরমের কারণে গোলাম রাব্বানীর মৃত্যু হয়েছে।

মাদারীপুর: মাদারীপুরের ডাসারে তীব্র গরমের মধ্যে জমিতে কাজ করতে গিয়ে আজগর আলী বেপারী (৭৫) নামে বৃদ্ধবৃ কৃষক হিট স্ট্রোকে মারা গেছেন। মঙ্গলবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে নিহতের পরিবার। নিহত আজগর আলী উপজেলার গোপালপুর এলাকার পশ্চিম বনগ্রাম গ্রামের মৃতমৃ বরম আলীর ছেলে।

নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, কৃষক আজগর আলী বেপারী প্রচণ্ড রোদের মধ্যে তার বাড়ির পাশের একটি জমিতে কাজ করতে যান। এ সময় তিনি প্রচণ্ড গরমের ফলে হিট স্ট্রোকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে বাড়িতে নেয়ার পথেই তিনি মারা যান। ইউপি সদস্য হালিম জানান, গরমের ভেতর জমিতে কাজ করতে গিয়ে শুকুর হিট স্ট্রোকে মারা গেছেন।

এ ব্যাপারে ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্ম র্তা (ওসি) এসএম শফিকুল ইসলাম জানান, বৃদ্ধবৃ বয়সে আজগর আলী জমিতে প্রচণ্ড গরমের মধ্যে কাজ করতে গিয়ে তাপমাত্রা সইতে না পেরে হিট স্ট্রোকে মারা গেছেন। ঘটনাটি হৃদয়বিদারক। পারিবারিকভাবে তাকে দাফন করা হয়েছে।

পটুয়াখালী: পটুয়াখালীর বাউফলে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামের একজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। তিনি পুলিশের ঢাকা গোয়েন্দা শাখায় (ডিবি) কর্মরত ছিলেন। গত শনিবার তিনি ছুটিতে গ্রামের বাড়ি বাউফলে আসেন।

সোমবার (২২ এপ্রিল) রাত ৯টার দিকে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায় তাকে বাউফল হাসপাতালে নেওয়া হলে সেখান থেকে তাকে বরিশালে পাঠানো হয়। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়।

তিনি হিট স্ট্রোক করেছিলেন বলে মঙ্গলবার তার পরিবারকে নিশ্চিত করেছেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক।

কুমিল্লা: কুমিল্লার বুড়িচংয়ে হিট স্ট্রোকে মজিবুর রহমান (৪৫) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার গরমের মাত্রা সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়। মৃত মজিবুর সদর উপজেলার জগতপুর গ্রামের নিজাম হাজীর বাড়ীর আলফাজ উদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৯টার দিকে বুড়িচংয়ের ব্যবসায়ী মো. রুহুল আমিনের বাড়িতে কাজ করতে যান মজিবুর। তিনি বিল্ডিংয়ের বেইজ কাটার সময় হিটস্ট্রোক করেন। এ সময় স্থানীয়রা তাকে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে বুড়িচং থানার এসআই মো. নুরুল ইসলাম বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সুরতহাল রিপোর্ট তৈরি করে থানায় নিয়ে যান।

এসআই মো: নুরুল ইসলাম বলেন, ‘লাশের গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। এতে বুঝা যায়, তিনি স্ট্রোক করেই মারা গেছেন। তবে ময়নাতদন্তের রিপোর্ট এলে সঠিকটা বলা যাবে।’

এর আগে গত শুক্রবার চট্টগ্রামে একজন, শনিবার ঢাকা, পাবনা ও চুয়াডাঙ্গায় একজন করে, রবিবার দিনাজপুরে দুজন এবং পাবনা, মেহেরপুর, নরসিংদী, শরীয়তপুর, ঝালকাঠি ও সিলেটে একজন করে, সোমবার চুয়াডাঙ্গায় দুজন ও রাজধানীতে একজন মারা গেছেন।

প্রসঙ্গত, তীব্র দাবদাহের কারণে গত ১৯ এপ্রিল প্রথম দফায় সারাদেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর। এরপর দ্বিতীয় দফায় সোমবার আরও তিনদিনের হিট এলার্ট জারি করা হয়। ওইদিন চট্টগ্রামে এক বৃদ্ধের মৃত্যু হয়।

হিট এলার্ট ঘোষণার দিন থেকে শুরু করে মঙ্গলবার পর্যন্ত সারাদেশে হিট স্ট্রোকে মোট ২৩ জনের মৃত্যু হলো।


একুশে সংবাদ/ন.প্র/জাহা

Link copied!