AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
বিপর্যস্ত জনজীবন

হিট স্ট্রোকে সারা দেশে ৮ মৃত্যু


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৪৯ পিএম, ২১ এপ্রিল, ২০২৪
হিট স্ট্রোকে সারা দেশে ৮ মৃত্যু

দেশজুড়ে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; যাতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এবারের গরম ভিন্নমাত্রা পেয়েছে চলতি এপ্রিল মাসের মাঝামাঝি সময় এসে। এর মধ্যে রোববার (২১ এপ্রিল) দেশের বিভিন্ন জায়গায় হিট স্ট্রোকে (গরমজনিত কারণে মস্তিষ্কের রক্তক্ষরণ) মৃত্যু হয়েছে ৮ জনের। এদের মধ্যে দিনাজপুরে ২ জন, মেহেরপুর, নরসিংদী, সিলেট, পাবনা, ঝালকাঠি ও শরীয়তপুরে একজন করে মোট ৮ জনের মৃত্যু হয়েছে। একুশে সংবাদ.কমের প্রতিনিধিদের পাঠানো খবরে এ তথ্য পাওয়া যায়।

একইসাথে দাবদাহে নগরীর বিভিন্ন স্থানে মানুষ ও যানবাহন চলাচল কমেছে। তবে নগরীর হাসপাতালগুলোতে জ্বর, ডায়রিয়াসহ বিভিন্ন অসুখে আক্রান্ত মানুষ ভর্তি হচ্ছে। যাদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি।

দিনাজপুর: দিনাজপুরের ফুলবাড়ীতে প্রচণ্ড তাপপ্রবাহে হিট স্ট্রোকে দুজন মারা গেছেন। তাঁরা হলেন- পৌর এলাকার চকসাবাজপুর গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে সাবেক পৌর কাউন্সিলর মোতাহার আলী (৫৮) এবং অপরজন যশোর কোতোয়ালি থানা এলাকার রাজারহাট গ্রামের ট্রাকচালক বিল্লাল হোসেন (৫২)। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

নিহত মোতাহার হোসেনের ছেলে সানজিদ আহম্মেদ সুইট বলেন, ‘কয়েক দিন ধরে জ্বর ছিল আমার বাবার। শনিবার (২০ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে হঠাৎ বেশি অসুস্থ হয়ে পড়েন। এ সময় তাঁকে স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

অপর দিকে ট্রাকমালিক সোহরাব হোসেন বলেন, ‘যশোর থেকে পাথরের ডাস্টের ভাড়া আনতে বড়পুকুরিয়া এলাকায় যান ট্রাকচালক বিল্লাল হোসেন। শনিবার রাত ১০টার দিকে অসুস্থ হয়ে পড়লে স্থানীয়রা তাঁকে স্বাস্থ্য কমপ্লেক্সে নেন। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করে। শুনেছি স্ট্রোক করে ড্রাইভার বিল্লালের মৃত্যু হয়েছে।’

রোববার (২১ এপ্রিল) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘স্থানীয়রা ট্রাকচালক বিল্লাল হোসেনকে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে তাঁর পালস পাওয়া যাচ্ছিল না। এখানে আনার আগেই তাঁর মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমে হিট স্ট্রোকে তাঁর মৃত্যু হয়েছে। সাবেক পৌর কাউন্সিলর মোতাহার আলীরও মৃত্যু একই কারণে হয়েছে।’

সিলেট: সিলেট নগরীতে হিট স্ট্রোকে মো. আবু হানিফ মিয়া (৩৪) এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। আজ রোববার নগরীর দক্ষিণ সুরমা কাজির বাজার ব্রিজ এলাকায় এই ঘটনা ঘটে। নিহত আবু হানিফ মিয়া হবিগঞ্জের লাখাই উপজেলার মাদনা এলাকার শিবপুর নামাহাটি গ্রামের মো. করম আলীর ছেলে।

সিলেট ওসমানী হাসপাতালের উপপরিচালক ডা. সৌমিত্র চক্রবর্তী বলেন, ‘সিলেটের তাপমাত্রা দেশের অন্যান্য জায়গার মতো নয়। তবুও আমাদের আরও সতর্ক থাকা দরকার। প্রচণ্ড গরমে বিশেষ করে রোদে কাজ করার সময় অস্বস্তি লাগলে ঠান্ডা বা ছায়ায় যেতে হবে। না হলে অতিরিক্ত হিটেড হয়ে দুর্ঘটনায় পতিত হওয়ার আশঙ্কা থাকে। তবে এখন পর্যন্ত সিলেটের তাপমাত্রা হিট স্ট্রোক করার মতো নয়। রিকশাচালক হানিফ মিয়ার মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্তের রিপোর্ট ছাড়া বলা যাবে না।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান বলেন, ‘আজ দুপুরের দিকে কাজীর বাজার ব্রিজ হয়ে যাত্রী নিয়ে যাওয়ার সময় খোজারখলা পুলিশ বক্সের সামনে জ্ঞান হারিয়ে ওই ব্যক্তি রিকশা থেকে পড়ে যান। তাৎক্ষণিকভাবে পুলিশ ও স্থানীয়রা দ্রুত তাকে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে-অতিরিক্ত গরমে রিকশাচালক হানিফ হিট স্ট্রোক করেছেন। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। মরদেহ ওসমানী হাসপাতালের মর্গে রয়েছে এবং তার পরিবারকে খবর দেওয়া হয়েছে।

মেহেরপুর: মেহেরপুরের গাংনী উপজেলায় তীব্র তাপদাহের মধ্যে বাড়ির উঠানে কাজ করার সময় শিল্পী খাতুন (৪৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। আজ রোববার সকাল ৮টায় উপজেলার ষোলটাকা ইউনিয়নের রুয়েরকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। শিল্পি খাতুন রুয়েরকান্দি গ্রামের আবু তাহেরের স্ত্রী ও পার্শ্ববর্তী আমতৈল গ্রামের বিল্লাল হোসেন মালিথার মেয়ে।

শিল্পি খাতুনের ছেলে রওনক হোসেন জানান, গত কয়েকদিনের মতো রোববার সকাল থেকে শুরু হয়েছে তীব্র তাপদাহ। এই তাপদাহের মধ্যে মা বাড়ির কাজ করছিলেন। কাজ করতে করতে প্রচণ্ড গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার প্রস্তুতিকালেই মারা যান তিনি।  

হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে কিনা জানতে ইউএনও এবং স্বাস্থ্য কর্মকর্তাকে তার বাড়িতে পাঠানো হয়েছেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

শরীয়তপুর: শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার অতিরিক্ত গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে হারুন চৌকিদার (৪৩) নামে অটোরিকশা চালক মারা গেছেন। রোববার (২১ এপ্রিল) দুপুরে জেলা পরিষদের সামনে এ ঘটনা ঘটে।

হারুন চৌকিদার নড়িয়া উপজেলার মোক্তারেরচর ইউনিয়নের নয়ন মাদবরকান্দি এলাকার আলী হোসেন চৌকিদারের ছেলে।

নিহতের চাচাতো ভাই আইনজীবী শামসুজ্জামান সেকেন্দার বলেন, আমার চাচাতো ভাই তাপদাহের মধ্যে অটোরিকশা নিয়ে বের হয়েছিলো। অটোরিকশাটির সমস্যা দেখা দিলে নিজেই সেটি খুলে মেরামত করার চেষ্টা করছিলো। অতিরিক্ত গরমে পরিশ্রম করায় অসুস্থ হয়ে পড়েন হারুন। হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সাবিকুন নাহার বলেন, অতিরিক্ত গরমে কাজ করার ফলে হঠাৎ অসুস্থ হয়ে যান হারুন নামের ওই ব্যক্তি। হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়। অতিরিক্ত গরমে কাজ করার ফলে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

নরসিংদী: নরসিংদীর মাধবদীতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে সাফকাত জামিল ইবান (৩২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার দুপুরে নরসিংদী সদর হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

সাফকাত জামিল সদর উপজেলার মাধবদী থানার ভগিরথপুর এলাকার মৃত জাকারিয়া জামিলের ছেলে। নিহতের পরিবারের সদস্যরা জানান, স্ত্রী এবং তিন বছর বয়সী কন্যা সন্তানকে নিয়ে নারয়াণগঞ্জ থেকে ঈদ পরবর্তী বেড়ানো শেষ করে নিজ বাড়ি ফিরছিলেন ইবান। এসময় তীব্র তাপদাহের ফলে হিট স্ট্রোকে আক্রান্ত হন। পরবর্তীতে বাড়ি ফিরেও অজ্ঞান এবং অতিরিক্ত ঘামে স্বস্তিবোধ না করায় সদর হাসপাতালে নেওয়ার পথেই তিনি মারা যান।

সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মাহমুদুল কবির বাশার বলেন, পরিবারের পক্ষ থেকে জানানো হয় প্রচণ্ড রোদের মাঝে চলাফেরা এবং প্রচুর ঘামের ফলেই অজ্ঞান হয়ে যায় ইবান। তাকে হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়। পরিবারের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রাথমিকভাবে হিটস্ট্রোক মনে হলেও তার মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।

ঝালকাঠি: ঝালকাঠির কাঠালিয়া উপজেলার কাঠালিয়া সদর ইউনিয়নের পশ্চিম আউরা গ্রামে মো. আফজাল তালুকদার (৪৫) নামের এক যুবক হিটস্ট্রোকে মারা গেছেন।

রোববার (২১ এপ্রিল) আফজালের মৃত্যুর বিষয়টি হিটস্ট্রোকে হয়েছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় পল্লী চিকিৎসক দিলীপ চন্দ্র হাওলাদার।

পারিবারিক সূত্রে জানা যায়, শনিবার (২০ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে নিজ বাড়িতে হাঠাৎ অসুস্থ হয়ে পড়েন আফজাল।  তার স্ত্রী, দুই সন্তান রয়েছে।

পাবনা: পাবনার চাটমোহর উপজেলায় ভুট্টা খেতে কাজ করতে গিয়ে হিট স্ট্রোকে আলাউদ্দিন আলী আলাল (৪৩) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এনিয়ে তীব্র তাপদাহের মধ্যে পাবনায় হিট স্ট্রোকে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো দুইজনে।

রোববার (২১ এপ্রিল) দুপুরে পাবনা জেনারেল হাসপাতালে মারা যান আলাউদ্দিন আলী আলাল। তিনি উপজেলার মূলগ্রাম ইউনিয়য়নের নেউতিগাছা এলাকার মো. ইউসুফ আলীর ছেলে।

আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. কামরুজ্জামান বলেন, আমাদের এখানে সকালে ভর্তি হয়েছিল। পরে দুপুরে পাবনা জেনারেল হাসপাতালে পাঠানো হয়। পাবনা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ ভালো বলতে পারবেন উনি কি জন্য মারা গেছেন।

আলাউদ্দিন আলী হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত করেছেন পাবনা জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. আয়েশা সিদ্দিকা। তিনি বলেন, প্রচণ্ড গরমে প্রতিদিনই মানুষ হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। অনেক রোগী হাসপাতালে আসছে। চাটমোহরের আলাউদ্দিন হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে এসেছিলেন বলে আমাদের প্রাথমিক ধারণা।

পরিবার ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, সকালে দিকে চাটমোহরে ভুট্টার খেতে কাজ করতে গিয়ে হিট স্ট্রোকে আলাউদ্দিন আলী আলাল অসুস্থ হয়ে পড়েন। এসময় তাকে উদ্ধার করে আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এরপর দুপুরে উন্নত চিকিৎসার জন্য পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ দিকে শনিবার (২০ এপ্রিল) সারা দেশে হিট স্ট্রোকে (গরমজনিত কারণে মস্তিষ্কের রক্তক্ষরণ) আরও ৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে চট্টগ্রামে ২ জন, ঢাকা, পাবনা, চুয়াডাঙ্গা ও গাজীপুরে একজন করে মোট ৬ জনের মৃত্যু হয়েছে।

সারাদেশে হিটস্ট্রোকে মৃত্যুর বিষয় নিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেসের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. লিয়াকত আলী বলেন, ঝড়, বন্যার মতো হিট অ্যালার্টকে আমরা এখনো তেমনভাবে দুর্যোগ হিসেবে চিহ্নিত করতে পারিনি। হিট অ্যালার্ট যে স্বাস্থ্যের জন্য বড় দুর্যোগ, তা আমাদের উপলব্ধি করার সময় এসেছে।

ডা. লিয়াকত আলী আরও বলেন, শুধু হিট অ্যালার্ট ঘোষণা করেই দায়িত্ব শেষ করলে হবে না, তীব্র গরমকে দুর্যোগ হিসেবে চিহ্নিত করে শ্রমজীবী মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।

এমন পরিস্থিতি মোকাবিলায় কার্যকর স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি কৌশল অবলম্বনের আহ্বানও জানান এ চিকিৎসাবিজ্ঞানী।


একুশে সংবাদ/ন.প্র/জাহা  
 

Link copied!